ডিফেন্স

এখনও পর্যন্ত এই গোত্রের মাত্র একটি ই যুদ্ধবিমান তৈরি করেছে আমেরিকা। এমন করার পেছনে কারন কি?

নিউজ ডেস্কঃ আমেরিকা এমন কিছু প্রোজেক্ট তৈরি করেছিল যা চিরজীবন গোপনই রয়ে যাবে। তাদের তৈরি অনেক প্রোজেক্টে যেসকল যুদ্ধবিমান বা যুদ্ধজাহাজ ছিল তা একাধিকবার প্রমান হয়েছে। সত্যি কথা বলতে তারা কোনোদিন সেইসকল ব্যাপার সামনেই নিয়ে আসেননি। আর সেই কারনে এই দেশের যুদ্ধাস্ত্র নিয়ে অনেক প্রশ্ন আছে আন্তর্জাতিক মহলে। তাদের তৈরি প্রচুর যুদ্ধবিমান যে তারা সার্ভিসেই আনেননি তা ও প্রমানিত। অবসর করার সময় হয়ত সারা পৃথিবী জানতে পেরেছে যে তাদের হাতে বিশেষ এই যুদ্ধবিমান সার্ভিসে ছিল। ঠিক তেমনই একটি যুদ্ধবিমান হল এফ ১৬ ভিস্তা।

এফ-১৬ ভিস্তা হল একটি এক্সপেরিমেন্টাল যুদ্ধবিমান। এটি জেনারেল ডায়নামিক্সের সৃষ্টি। ভিস্তার পুরো নাম “Variable Stability In-flight Simulator Test Aircraft”! যুদ্ধবিমানটির বিশেষত্ব হল এর মাল্টি এ্যস্কিস থ্রাস্ট ভিক্টরিং ইঞ্জিন। যা এই যুদ্ধবিমানটিকে সুপার ম্যনুয়েভারিবিলিটি প্রদান করে। এর ফলে ভিস্তার এ্যঙ্গেল অফ এ্যটাক অর্থাৎ আক্রমণ করার ক্ষমতা এত পরিমাণে বৃদ্ধি পায় যা সাধারন এফ-১৬ এর পক্ষে সম্ভবও না।

এই যুদ্ধবিমানেই প্রথম ভার্চুয়াল হেড আপ ডিসপ্লে ও ডাইরেক্ট ভয়েস ইনপুট কম্যান্ডের মত ভবিষ্যতের প্রযুক্তি পরীক্ষা হয়েছিল। যা এখন এফ-৩৫ এ ব্যবহার করা হয়। একটি মাত্র ভিস্তা তৈরি হয়েছিল। এটা কখনও অপরেশেনাল সার্ভিসে আসেনি। এখন এটিকে মার্কিন Calspan Corporation কোম্পানি মেইন্টেইন করে। আর এটি এখন মার্কিন টেস্ট পাইলট ট্রেনিং স্কুলে ট্রেনিং এর কাজে ব্যবহার করা হয়। এটি ১৯৯২ সালে প্রথমবার আকাশে উড়েছিল। যুদ্ধবিমানটি হাই অল্টিটিউডেও ম্যাক ২ অর্থাৎ ২২ কিমি/ঘণ্টার গতিবেগে হামলা চালাতে সক্ষম ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *