ডিফেন্স

আরও ৩৬ রাফালে ক্রয় করতে পারে ভারত?

নিউজ ডেস্কঃ রাফালে যে শত্রুপক্ষের উপর ভারী হতে পারে তা অনেক আগেই সামরিক বিশেষজ্ঞরা জানিয়েছিলেন। আর সেই মতো রাফালে সেনাবাহিনীর হাতে আসার পর বেশ চাপে রয়েছে চীন এবং পাকিস্তান। রাফালে সাথে টক্কর দেওয়ার মতো ক্ষমতা বর্তমানে পাকিস্তান বা চীন কারও হাতেই নেই। আর সেই কারনে এই দুই দেশেরই চিন্তা বেশ খানিকটা বেড়েছে। তবে আরও চিন্তা বাড়তে পারে চীন এবং পাকিস্তানের। কারন এরপরের টেন্ডারে আরও ৩৬ টি রাফালে ক্রয়ের ব্যাপারে কথাবার্তা চলেছে।

“রাফাল MMRCA-2 টেন্ডারের বড় প্রতিদ্বন্দ্বী” – এমনটাই জানিয়েছিলেন এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদুড়িয়া! এত টালবাহানা কেন? এইরকমই প্রশ্ন একাধিক সামরিক বিশেষজ্ঞদের। MMRCA-2 এর বিজেতা কে? এই নিয়েই চলছে চাপানউতোর।

বিমানবাহিনী এবং ডিফেন্স মিনিস্ট্রি সরাসরি ডেসল্ট এ্যভিয়েশানের সাথে দরকষাকষি শুরু করুতে পারে বলে মত সামরিক বিশেষজ্ঞদের একাংশের। অন্তত দেশের স্বার্থে আরও কিছু রাফালে ক্রয় করা উচিৎ। আরও বেশ কিছু রাফালে যে সেনাবাহিনী পেতে পারে বলে মত আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশের। ফ্রান্সের ৩৬টা রাফাল এফ৪, ৬টি এ৩৩০ট্যঙ্কার আর ১০০+ প্যন্থার হেলির অফারটা গ্রহণযোগ্য। £৫বিলিয়ন ইউরোর এই চুক্তি বেশ ভালো প্রস্তাব সেনাবাহিনীর জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *