ডিফেন্স

২০২৪ এ পঞ্চম প্রজন্মের থেকেও আধুনিক যুদ্ধবিমান সামনে নিয়ে আসবে ভারতবর্ষ। কি এমন থাকবে এই বিমানে?

নিউজ ডেস্কঃ চীন-ভারত সংঘর্ষের পর থেকে ডিফেন্সের দিকে অতিরিক্ত নজর দেবে তা স্বাভাবিক ব্যাপার। কারন আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে ইতিমধ্যে একাধিক সুযোগ সুবিধা এবং একাধিক প্রকল্প নেওয়া হয়েছে ভারত সরকারের পক্ষ থেকে। ইতিমধ্যে AMCA এবং ভারতের তেজাসের কথা সকলেরই জানা। পঞ্চম প্রজন্মের বিমান ভারত ২০২৪ র মধ্যে তৈরি করতে চলেছে তা একপ্রকার নিশ্চিত। এবার আরও বড় ব্যপার হল 5.5  প্রজন্মের প্রোজেক্টের দিকে অতিরিক্ত নজর দিতে শুরু করা হয়েছে।

রোল্স রয়েসের সঙ্গে ইঞ্জিন তৈরির ব্যপারে ভারত সরকার কথাবার্তা চালাতে শুরু করেছে। এবং সত্যি কথা বলতে এটা অনেকটা সারপ্রাইজের মতোই।

গত কয়েকমাস ধরে ভারত যে পঞ্চম প্রজন্মের বিমানের দিকে ভাবতে বাধ্য করেছে তা বলাই বাহুল্য। কারন ভারতীয় বিমানবাহিনী এখন অন্য সব প্রোজেক্টের থেকে 5.5th Gen Stealth Fighter প্রোজেক্ট AMCA এর দিকে মনযোগী।

মার্কিন জেনেরেল ইলেকট্রিক এবং রোল্স রয়েস দুটি কোম্পানি ইঞ্জিত তৈরিতে যে একে অপরকে টেক্কা দিতে পারে তা ইতিমধ্যে একাধিক সমীক্ষায় উঠে এসেছে। তারপরই রয়েছে ফ্রেঞ্চ স্যফ্রনের নাম। অবশ্যই রিয়েলিবিলিটির ব্যপারে স্যফরন খুবই বিশ্বাসযোগ্যতবে একটা কথা না বললেই নয় যে  রোল্স রয়েসের অনেকটা উচ্চ মানের বলে মনে করেন একাধিক বিশেষজ্ঞ।

ভারতের জন্য যে রোল্স রয়েস ইঞ্জিন বানাবে AMCA এর জন্য তা খুবই স্বাভাবিক ব্যাপার। বড় ব্যপার এটা যে তারা ভারতকে এই ইঞ্জিনের সমস্ত টেকনলজি ট্রান্সফার ও সাথে IP প্রদান করবে। সোজা কথায় বলতে গেলে ভারত এর পূর্ণ মালিকানা পাবে।

ভারত এক কথায় সিঙ্গিল ক্রিস্টাল ব্লেড ইঞ্জিন নির্মানের সমস্ত ডিজাইন ও প্রযুক্তি হাতে পেতে চলেছে। রোল্স রয়েস হোক বা স্যফ্রন। ভারত এই প্রযুক্তি পাওয়ার যোগ্য দাবিদার ছিল। কিন্তু তা যে হঠাৎ রোল্স রয়েস হবে তা কখনও ভাবা যায়নি। রোল্স রয়েসের এই বক্তব্যর সত্যতা ভারতের তরফ থেকে আসা জরুরি। যে কোম্পানিই ভারতকে সিঙ্গিল ক্রিস্টাল ব্লেড ইঞ্জিন দিক। ভারতের এটা প্রয়োজন। আর ভারতকে তা দ্রুত সম্পন্ন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *