ডিফেন্স

আমেরিকার হুমকি পরোয়া না করে যুদ্ধবিমান ক্রয়ের পথে সেনাবাহিনী

নিউজ ডেস্কঃ রাশিয়ার থেকে যুদ্ধাস্ত্র ক্রয় করলে মার্কিন তোপের মুখে পড়তে হয় সেই দেশকে। ইতিমধ্যে তুরস্ক এই তোপের মুখে পড়েছে রাশিয়ার থেকে এস ৪০০ ক্রয় করার জন্য আমেরিকা তুরস্ককে আর কোনও অস্ত্র বিক্রি করবেনা। আর সেই কারন বশত তুরস্ক আমেরিকার থেকে অত্যাধুনিক এফ ৩৫ যুদ্ধবিমান শেষ মুহূর্তে এসেও ক্রয় করতে পারেনি। পাশাপাশি তুরস্কের হাতে থাকা আমেরিকার যুদ্ধবিমান গুলিকে আর আপগ্রেড করে দেবেনা আমেরিকা। ফলে বিরাট সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাদেরকে। তবে আমেরিকার এই বানানো নিয়ম সেভাবে গুরুত্ব দিতে রাজি নয় ভারতবর্ষ। আর সেই কারনে রাশিয়া থেকে অস্ত্র ক্রয়ের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে।

মার্কিন হুমকিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ৩৩টি রাশিয়ান যুদ্ধবিমান ক্রয় করতে চলেছে ভারত!

৮৩টি তেজস মার্ক-১এ এর পর ভারতীয় বিমানবাহিনীর জন্য ৩৩টি রাশিয়ান বিমান (১২টি সুখোই ও ২১টি মিগ-২৯) ক্রয় করার জন্য অফিসিয়ালি কাজ শুরু করেছে ভারত।

বর্তমানে ভারতের ৫৯টি মিগ-২৯ইউপিজি ও কমবেশি ২৬১টি সুখোই রয়েছে। যেগুলিকে আধুনিক ইলেকট্রনিক ওয়ারফেয়ার সুইট সহ একাধিক ক্ষেত্রে আপগ্রেড করা হবে।

আপগ্রেডেড ইলেকট্রনিক ওয়ারফয়ার সুইটের সাথে আসবে নতুন ১২টি সুখোই। দাম পড়বে ১০,৭৩০কোটি টাকা।

উন্নত এ্যভিয়নিক্স ও আধুনিক ইলেকট্রনিক ওয়ারফেয়ার সুইটের সাথে নতুন ২১টি মিগ-২৯ইউপিজির দাম পড়বে ৭৪১৮কোটি টাকা। এই মিগ-২৯ইউপিজি গুলো ভারত জলের দামে পাচ্ছে বললে ভুল হবে না। ফাইটার গুলি অনেক বছর ধরে রাশিয়াতে অব্যবহিত অবস্থায় পড়ে আছে।

ভারতীয় বাহিনীর ১১৪টি যুদ্ধবিমানের টেন্ডারের জন্য “এ্যক্সেপ্টেন্স অফ নেসেসিটি” (AoN) এপ্রিল বা মে মাসের মধ্যে মিলবে বলে সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *