ডিফেন্স

এভিয়েশান ইতিহাসে সর্বাধিক বিক্রিত সুপারসনিক গতির যুদ্ধবিমান এটি। কোন দেশের হাতে ছিল?

১৯৮৬ সালে শেষ মিগ ২৭ তৈরি হয়েছিল, তারপর বন্ধ হয়ে যায় মিগ ২৭ তৈরি। কিন্তু আজও ৫০ এর অধিক এই যুদ্ধবিমান ভারতের সেনা বাহিনীতে আছে। রাশিয়া এই যুদ্ধ বিমানটি কে অবসরন করে নিলেও কাজাখাস্থান ও ভারতীয় সেনা বাহিনীতে এই বিমানটি দেখা যায় তবে এটি বর্তমানে প্রশিক্ষণের কাজে ব্যবহার করা হয়।

তবে মিগ ২৭ নয়, এর থেকেও পুরনো একটি বিমান যা ভারতীয় সেনা বাহিনী সহ একাধিক সেনা বাহিনীতে প্রায় ৫ দশক ধরে আছে। এবং যে বিমানটি রাশিয়ার মিগ এরই। তা হল মিগ ২১। বর্তমানে ভারত ছাড়াও ক্রোয়েশিয়া এবং রোমানিয়ান এয়ারফোর্সে দেখা যায় এই বিশেষ ফাইটার জেটটি।

১৯৬৭ সালে ভারতীয় বায়ূ সেনার অন্তর্ভুক্ত করা হলেও, ১৯৫৬ সালে এই ফাইটার জেটটিকে প্রথমবার আকাশে উড়তে দেখা যায় এবং ১৯৫৯ সালে এই বিমানটি সোভিয়েত ইউনিয়ানের অন্তর্ভুক্ত করা হয় ১৯৫৯ সালে। দীর্ঘ ৫০ বছর ধরে এই যুদ্ধবিমানটি ভারতীয় বায়ুসেনার সাথে আছে। ২০০ এর উপর এই বিশেষ ফাইটার প্লেনটি বর্তমানে আছে ভারতের কাছে।

এটি একটি কমব্যাট এয়ার ক্র্যাফট। এটি বিশেষত কোরিয়ান যুদ্ধের সময় ব্যবহার করা হয়। এভিয়েশান ইতিহাসে সর্বাধিক বিক্রিত সুপারসনিক ( শব্দের চেয়ে বেশি গতিবেগ) ফাইটার প্লেন হল এটি। খালি অবস্থায় এটির ওজন ৫৮৪৬কেজি, মাল বহন করার পর ৮৭২৫ কেজি। অর্থাৎ এটি প্রায় ২৫০০ কেজি এর উপর পর্যন্ত যুদ্ধাস্ত্র বহন করতে সক্ষম।

কিন্তু প্রশ্ন হল এত পুরনো বিমান গুলি কি এখন সক্ষম আগের মতো উড়তে? কারন অনেক দিন ধরে সেনা বাহিনীতে থাকার পাশাপাশি বিভিন্ন সময় একাধিক যুদ্ধ বিমান ভেঙ্গে পড়ছে। শুধু তাই নয়, এর ফলে একাধিক প্রশিক্ষন প্রাপ্ত সুদক্ষ পাইলট হারাচ্ছে আমদের বায়ুসেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *