ডিফেন্স

একটি শহর কে পুরো আলোকিত করতে পারা যায়, এতোটাই শক্তিশালি রেডার সিস্টেম। অত্যাধুনিক যুদ্ধজাহাজ আসতে চলেছে সেনাবাহিনীর হাতে

নিউজ ডেস্কঃ পৃথিবীর অন্যতম শক্তি হিসাবে নিজেদের ইতিমধ্যে প্রমান করেছে ভারতবর্ষ। এবং এই দশকের পর সামরিক শক্তির দিক থেকে পৃথিবীর প্রথম দুই থেকে তিন দেশের তালিকায় থাকবে তা বলাই বাহুল্য। নৌবাহিনী থেকে বিমানবাহিনীর উন্নতি চোখে পরার মতো। দেশেই তৈরি হচ্ছে একের পর এক সামরিক অস্ত্র। বিশেষ করে দেশীয় টেকনোলজির তৈরি এই অস্ত্র গুলি যে নিজেদের প্রমান করেছে তা বলাই বাহুল্য। কারন ইতিমধ্যে আন্তর্জাতিক বাজারে এর চাহিদা বেড়েছে।

অক্টোবর ২০২০ তেই ভারতীয় নৌবাহিনীতে যুক্ত হয়েছে দেশের সিক্রেট মিসাইল ট্র্যকিং ভেসেল্স! করোনার মধ্যেই দেশের প্রথম মিসাইল ট্র্যকিং ভেসেল ভিসি-১১১৮৪ কে যুক্ত করা হয়েছে। যা ভারতীয় নৌবাহিনীতে একটি মিসাইল ট্র্যকিং সেন্টার হিসাবে কাজ করবে। মাত্র ৬বছরে হিন্দুস্থান শিপয়ার্ডে এই ১৫,০০০টনের দানবকে তৈরি করেছে।

যুদ্ধজাহাজটিতে তিনটি রেডার সিস্টেম রয়েছে। এক্স, এস ও এল ব্যন্ড এসা রেডার। পাশাপাশি একটি হেলিকপটার বহনে সক্ষম এটি। এই যুদ্ধজাহাজটিতে শুধু রেডার পরিচালনা করার জন্য ১৪মেগাওয়াটের শক্তিশালী পাওয়ার জেনেরেটর সিস্টেম রয়েছে। ১৪ মেগাওয়াট পাওয়ার দিয়ে সহজেই একটি শহর কে আলোকিত করতে পারা যায়। অর্থাৎ কি মারাত্মক রকম শক্তিশালী রেডার এটা বুঝতেই পারছেন। আমেরিকা, রাশিয়া, চীন ও ফ্রান্সের পর ভারত পঞ্চম দেশ যার কাছে এমন মিসাইল ট্র্যকিং ভেসেল আছে। পরবর্তী দিনে যে সারা পৃথিবীর বহু দেশে অত্যাধুনিক টেকনোলোজি রপ্তানি করবে তা বলাই বাহুল্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *