ডিফেন্স

রাশিয়ার এই এয়ার ডিফেন্স সিস্টেম শত্রুপক্ষের মিসাইল আটকাতে দ্বিতীয় লেয়ারের কাজে ব্যবহার করা হয়

নিউজ ডেস্কঃ রাশিয়ার থেকে এস ৪০০ ক্রয় করছে ভারতবর্ষ। আর এই মিসাইল ভারতের হাতে আসলে যে ভারতের আকাশ শত্রুপক্ষের হামলা থেকে দুর্ভেদ্য হয়ে উঠবে তা বলাই বাহুল্য। সব ঠিক থাকলে হয়ত ২০২১ এই হাতে পাবে এই এয়ার ডিফেন্স সিস্টেম। আর এই এয়ার ডিফেন্স সিস্টেম যে পৃথিবীর অন্যতম বিধ্বংসী তা আর নতুন করে কিছু বলার নেই। আমেরিকার এর লোয়ার ভার্সন অর্থাৎ এস ৩০০ এর মতো মিসাইল অন্যদেশ থেকে ক্রয় করে তা নিয়ে রিসার্চ করছে।

তবে সবরকমের কাজে যে এই এস ৪০০ কাজে লাগায় রাশিয়া, তা কিন্তু নয় রাশিয়ার হাতে এস সিরিজের যুদ্ধাস্ত্র বা এয়ার ডিফেন্স সিস্টেম ছাড়াও একাধিক এয়ার ডিফেন্স সিস্টেম রয়েছে যা প্যাসিভ মুডে পর্যন্ত কাজ করে।

প্যান্টসায়ার এয়ার ডিফেন্স সিস্টেম। মিলিটারি কাজে ব্যবহার করা হয় এই মিসাইল গুলিকে। ১৯৯০ এর দিকে এই মিসাইলের ডিসাইন শুরু হয় লো গ্রাউন্ড আট্যাকের কথা মাথায় রেখে। এটি একটি পয়েন্ট এয়ার ডিফেন্স সিস্টেম যা যুদ্ধবিমান, হেলিকপ্টার, ক্রুস মিসাইল, ড্রোন হামলার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। শত্রুপক্ষের আকাশ হামলা বিশেষ করে একদম নীচ থেকে যদি হামলা করে শত্রুপক্ষ সেই হামলা ঠেকানোর কথা মাথায় রেখেই এই অস্ত্র তৈরির প্রধান উদ্দেশ্য।

মিসাইলটি ২০০৮ সাল থেকে তৈরি শুরু হলেও ২০১২ সালে রাশিয়ার সেনাবাহিনীতে যুক্ত হয়। ৩৬০ ডিগ্রী কভারেজের পাশাপাশি এটি প্যাসিভ মুডেও কাজ করতে সক্ষম। এছাড়াও প্রতি মিনিটে সর্বচ্চ ২৫০০ রাউন্ড প্রতি মিনিটে ফায়ার করতে সক্ষম। এর ওয়ারহেডের ওজন ২০ কেজি যার মধ্যে ৫ কেজি এক্সপ্লোসিভ থাকে। এছাড়াও এটির অপারেশানাল রেঞ্জ ১৮ কিমি এবং সর্বচ্চ ৪০০০ কিমি/ঘণ্টার গতিবেগে শত্রুপক্ষের হামলা রুখে দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *