ডিফেন্স

আমেরিকার এই বোম্বার সারা পৃথিবীকে ধ্বংস করার ক্ষমতা রাখে

নিউজ ডেস্কঃ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যে রক্তক্ষয়ী যুদ্ধ হয়েছিল তা কমবেশি সকলেরই জানা। ব্রিটেন থেকে শুরু করে জার্মানি, আমেরিকা একের পর এক ধ্বংসাত্মক অস্ত্র ব্যবহার করেছিল সেইসময়। তবে আমেরিকার হাতে থাকা যুদ্ধবিমান গুলি যে সারা পৃথিবীর চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছিল। কারন আমেরিকার বোম্বার যুদ্ধবিমান গুলি প্রচুর অস্ত্র বহন করতে পারত সেইসময়।

আমেরিকার হাতে একের পর এক যুদ্ধবিমান রয়েছে। বিশেষ করে তাদের হাতে থাকা বোম্বার যুদ্ধবিমান গুলি যে তাদের শত্রুপক্ষের ঘুম কেড়ে নিতে পারে তা বলাই বাহুল্য। তিন দশক আগে তৈরি হওয়া আমেরিকার বোম্বার বি ওয়ান ল্যান্সার আজও পৃথিবীর অন্যতম সেরা যুদ্ধবিমান গুলির মধ্যে পরে। যুদ্ধবিমানটি ৪ জন ক্রিউ মেম্বার নিয়ে প্রায় ৬৫০০০ কেজি যুদ্ধাস্ত্র বহন করতে সক্ষম। ম্যাক ১.২৫ গতিতে অর্থাৎ ১৩০০ কিমি/ঘণ্টা গতিবেগে ৯৪০০ কিমি পথ অয়ারি দিতে সক্ষম।

আমেরিকার বোম্বার গুলি শুধু শুধু বিরাট পরিমানে অস্ত্রই নয় রেডারকে ও ফাঁকি দিতে সক্ষম। ১৯৯৭ সালে সার্ভিসে আসা বি টু স্পিরিট রেডারকে ফাঁকি দিতে সক্ষম। এই যুদ্ধবিমান গুলি যেমন বিধ্বংসী ঠিক তেমনই আবার ব্যয় বহুল। মাত্র ২১ বিমান তৈরি করতে প্রায় ৪৫ বিলিয়ন মার্কিন ডলার খরচ করতে হয়েছে আমেরিকাকে। যুদ্ধবিমানটি বিশেষভাবে রেডারকে ফাঁকি দেওয়ার পাশাপাশি ৮০,০০০ যুদ্ধাস্ত্র বহনে সক্ষম। পাশাপাশি সি লেভেলে ১০০০ কিমি/ঘণ্টার গতিবেগে উড্ডয়ন করতে সক্ষম। যুদ্ধবিমানটি ৫০০০০ ফুট উচ্চতা থেকে হামলা চালানোর পাশাপাশি একবার জ্বালানি ভরে প্রায় ৭০০০ কিমি পারি দিতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *