ডিফেন্স

আমেরিকা তাদের বিশেষ স্থানে ব্যবহার করে রাশিয়ার বিধ্বংসী এই যুদ্ধবিমান

নিউজ ডেস্কঃ আমেরিকার সাথে প্রতিযোগিতায় টিকতে বা আমেরিকার বিরুদ্ধে তাদের প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে একের পর এক যুদ্ধবিমান সার্ভিসে নিয়ে এসেছিল সোভিয়েত ইউনিয়ন। আর সেই কারনে তাদের বিমান বহরে একই বিভিন্ন যুদ্ধবিমান দেখা যায়।

সুখই সূ ২৭। ১৯৭৭ সালে প্রথমবার আকাশে দেখা গেলেও ১৯৮৫ সালে প্রথম সার্ভিসে আসে। সুখই এর তৈরি সুপার ম্যানুভারেবেল দুই ইঞ্জিনের তৈরি এই যুদ্ধবিমানটি। সোভিয়েত তাদের বিমান বহরে এরকম যুদ্ধবিমান নিয়ে আসার প্রধান কারন ছিল আমেরিকার চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান যেমন গ্রুমম্যান এফ ৪ এবং এফ ১৫ ঈগলের বিরুদ্ধে টেক্কা দিতে। যুদ্ধবিমানটিকে মিগ ২৯ এর সাথে ডিসাইন করা হয়েছিল।

যুদ্ধবিমানটি প্রধান কাজ ছিল এই যে আমেরিকার যুদ্ধবিমান বিশেষ করে বোম্বারদের থেকে নিজেদের আকাশ এবং কোস্ট গার্ড গুলিকে সুরক্ষা করা। আর সেই কারনে লং রেঞ্জ এয়ার ডিফেন্সের জন্য যুদ্ধবিমানের প্রয়োজন হয়ে পরে।পাশাপাশি সোভিয়েতের বম্বার গুলিকে এসকর্ট করা।

যুদ্ধবিমানটি যেকোনো আবহাওয়ায় বায়ু থেকে বায়ু এবং বায়ু থেকে ভূমিতে হামলা চালাতে সক্ষম। এই যুদ্ধবিমানটির অনেক গুলি ভ্যারিয়েন্ট রয়েছে সুখই সিরিজের। বিশেষ করে চীন এই যুদ্ধবিমানের লাইসেন্সড ভার্সন ও তৈরি করে। রাশিয়া ছাড়াও চীন, উজবেকিস্তান, ইথওপিয়া, ইন্দোনেশিয়া, আমেরিকার বিমান বহরেও এই যুদ্ধবিমানকে দেখা যায়। আমেরিকা তাদের সেনাদের ট্রেনিং দিতেই এই বিমান ব্যবহার করে থাকে। এবং আমেরিকার এরিয়া ৫১ এর মতো স্থান থেকে এই যুদ্ধবিমানকে উড়তে দেখা গেছে।

যুদ্ধবিমানটি একজন ক্রিউ মেম্বার নিয়ে প্রায় ১৪০০০ কেজি ওজন বহনে সক্ষম। ২৫০০ কিমি/ঘণ্টার গতিবেগে ৬৫০০০ উচ্চতা থেকে উড়তে সক্ষম। এছাড়াও একবার জ্বালানি নিয়ে ৩৫৩০ কিমি পর্যন্ত পারি দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *