ভারতের ব্যাক বোন বলা হয় রাশিয়ার এই বিধ্বংসী যুদ্ধবিমানকে

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের কাছে থাকা যুদ্ধবিমান গুলির বেশিরভাগ হল রাশিয়ার থেকে ক্রয় করা। বায়ুসেনার বিমান বহরে থাকা যুদ্ধবিমান গুলির বেশিরভাগ ই রাশিয়ার থেকে ক্রয় করা। বর্তমানে বায়ুসেনার ব্যাকবোন বলা যুদ্ধবিমান ই রাশিয়ার থেকে ক্রয় করা হয়েছিল। এখনও বেশ কিছু এই যুদ্ধবিমান সেনাবাহিনীর হাতে আসতে চলেছে। পাশাপাশি এই যুদ্ধবিমান গুলিকে এখন আপগ্রেডেড করার কাজ চলছে।

সুখই। এই কোম্পানির যুদ্ধবিমান গুলি সারা পৃথিবী জুড়ে প্রায় ৩০ এর অধিক দেশ ব্যবহার করছে। ভারতীয় সেনার হাতে থাকা সুখই সূ ৩০ এম কে আই কে অন্যতম বিধ্বংসী যুদ্ধবিমান বলা হয়ে থাকে। এক একই গোত্রের যুদ্ধবিমান রয়েছে চীনের হাতে। চীনের হাতে থাকা যুদ্ধবিমান টি হল সুখই সূ ৩০ এম কে কে। তবে সুখই সূ ৩০ সিরিজের বিধ্বংসী বিমানটি ভারতবর্ষের হাতে রয়েছে বলেই ধরা হয়।

যুদ্ধবিমান টিকে ১৯৮৯ সালে প্রথমবার আকাশে দেখা যায়। ১৯৯৬ সালে রাশিয়ান সেনার সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হয়। তবে রাশিয়া নয় বর্তমানে আলজেরিয়া, আর্মেনিয়া, ভিয়েতনাম, চীন এবং ভারতীয় সেনার হাতে রয়েছে।

দুটি ইঞ্জিন সহ যুদ্ধবিমানটি সুপারম্যানুভারেবেল। মাল্টিরোল যুদ্ধবিমান যা এয়ার টু এয়ার এবং এয়ার টু সার্ফেস অর্থাৎ আকাশ থেকে ভূমীতে হামলা করতে পারদর্শী। সুখই সূ ২৭ থেকে আপগ্রেডেড করে যুদ্ধবিমানটি তৈরি করা হয়েছে। প্রায় ১৭০০০ কেজি নিয়ে ২১২০কিমি/ঘণ্টা গতিবেগে উড়তে সক্ষম। ৫৭০০০ ফুট উচ্চতা থেকে হামলা চালাতে সক্ষম। এছাড়াও রেট অফ ক্লাইম্ব অর্থাৎ ৪৫০০০ফুট/মিনিটের গতিবেগে উপরে উঠতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *