ডিফেন্স

খাদ্য সংকট চীনে। ভারতের থেকে কত লক্ষ টন চাল ক্রয় করতে চায় চীন?

নিউজ ডেস্কঃ করোনা ভাইরাসের কারনে চীনের অর্থনীতির উপর প্রভাব পড়েছে তা বলাই বাহুল্য। আর সেই কারনে অর্থাভাবের পাশাপাশি তাদের খাদ্যাভাব ও দেখা গেছে। আর সেই কারনে তাদের একাধিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

চীন এবং ভারতের সম্পর্ক যে আদায় কাঁচকলায় তা আর নতুন করে আর বলার অপেক্ষা রাখেনা। আর সেই কারনে একাধিক সময় সমস্যায় পড়তে হয়েছে চীনকে। কারন সম্প্রতি চীনের আপ বন্ধ করার থেকে শুরু করে চীনের পণ্য বয়কট করার কারনে তাদের বিরাট সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তবে সম্প্রতি তাদের আরও এক সমস্যা মাথা চারা দিচ্ছে তা হল খাদ্য সংকট। আর এই সমস্যা মেটাতে তারা ইতিমধ্যে ভারতের খাদ্য পণ্য আমদানি করতে চাইছে।

বিগত ৩ দশকে এই প্রথম চীন ভারত থেকে চাল আমদানি করছে। চীন পিথিবীর সবথেকে বড় চাল আমদানি কারক দেশ এবং ভারতবর্ষ সবচেয়ে বড় রপ্তানি কারক দেশ। এতদিন চীন ভারত থেকে চাল না ক্রয় করার পেছনে কারন ছিল যে ভারতবর্ষের চালের মান। অর্থাৎ ভারতের চাপের মান খারাপ হওয়ার কারনে তারা ভারতের থেকে চাল আমদানি করত না। তবে এবার সেই ভারতবর্ষের কাছেই হাত পাততে হল তাদের। এতদিন তারা থাইল্যান্ড, ভিয়েতনাম, মিয়ানমার, পাকিস্তানের থেকে চাল আদানি করত।

চীন ভারত থেকে একলক্ষ টন চাল ক্রয় করতে চায়, প্রতি টন ৩০০ ডলার দামে। পরে আরো অবশ্য আরও ক্রয় করতে পারে বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞ দের মতে চীনে খাদ্য সংকট শুরু হয়েছে যার ফলে বাধ্য হয়ে চীন চাল ক্রয় করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *