ডিফেন্স

চীনের বিরুদ্ধে লড়তে সেনাবাহিনীকে বিশেষ সাহায্য দেবে এবার দেশীয় প্রযুক্তির হেলিকপ্টার

নিউজ ডেস্কঃ ভারতীয় আর্মির এখন প্রচুর পরিমাণে হেলিকপ্টার দরকার। কিছুদিন আগে ভারতের দেশীয় প্রযুক্তির তৈরি LCH অর্ডার করেছে ভারতীয় সেনাবাহিনী। ১৬০ টির উপর এই মাল্টি রোল হেলিকপ্টার অর্ডার করা হয়েছিল। ২০১০ সালে ট্রায়াল কমপ্লিট করা হলে তা দীর্ঘ ১০ বছর ধরে বসিয়ে রাখা হয়েছিল। তবে এখন ডিফেন্সের বিষয়ে আর গাফিলতি না করে তাড়াতাড়ি বা চটজলদি যাতে কাজ গুলো করা যায় তার দিকে নজর দিচ্ছে ভারতীয় আর্মি সহ হ্যাল। আর সেই কারনে নতুন বেশ কিছু লাইট হেলিকপ্টার ক্রয় করা হবে।

ভারত চীন উত্তেজনার মধ্যে লাদাখ ও সিয়াচেনে ২টি লাইট ইউটিলিটি হেলিকপ্টারের ট্রায়াল শুরু করেছিল। এই অঞ্চলে লেহ ও দৌলত বেগ ওল্ডির মত অত্যন্ত উচ্চতম এলাকা গুলির হেলিপ্যডে LUH নিজের শেষতম ট্রায়াল দেখাবে।

চিতা ও চেতক হেলি গুলি রিপ্লেস করতে ২০০টি LUH অর্ডার করা হয়েছে।

১৯৯০ থেকে ২০০০ এর মধ্যে ভারতের চিতা এবং চেতাকের পর নতুন কিছু লাইট হেলিকপ্টারের প্রয়োজন পরে। আর সেই কারনে একটি প্রোগ্রাম লঞ্চ করা হয় ১৯৭ টি নতুন হেলি দরকার হবে ইন্ডিয়ান আর্মির জন্য। যার মধ্যে ৬০ টি সরাসরি ক্রয় করা হবে বাকি ১৩৭ টি লাইসেন্স প্রডাকশান এর মাধ্যমে ক্রয় করা হবে।

২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে এটির প্রোজেক্ট লঞ্চ করা হয়। ৬ সেপ্টেম্বর ২০১৬ সালে প্রথম আকাশে উড়তে দেখা যায় এই হেলিকপ্টারটিকে।

২০২০ সালে এটি পরীক্ষা শুরু হয়। তাড়াতাড়ি মেডিক্যাল সার্ভিস দিতে, পরিবহন, সেনাদের দুর্গম অঞ্চলে পৌঁছাতে, সার্চ এবং রেস্কিউ, ভিভি আই পি দের জন্য, পাশাপাশি এয়ার সারভিলেন্সের কাজে ব্যবহার করা হবে। এছাড়াও বেশ কিছু মিশনের জন্য এটিকে কাজে লাগানো হবে।

২ জন ক্রিউ সহ ৬ জন প্যাসেঞ্জার বহন করতে সক্ষম। এটি ৩৭ ফুট লম্বা এবং ১১ ফুট উচ্চতা। খালি অবস্থায় এর ওজন ১৯১০ এবং ৩১২০ মোট ওজন নিয়ে উড়তে সক্ষম। ২৫০কিমি/ ঘণ্টা গতিবেগে প্রায় ২১৩০০ ফুট উচ্চতা থেকে উড্ডয়ন করতে সক্ষম। এছাড়াও এর  রেঞ্জ ৩৫০কিলোমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *