ডিফেন্স

রাফালে প্রথম নয়, পাকিস্তানের বিরুদ্ধে লড়তে ৭ দশক আগে ভারতকে বিধ্বংসী যুদ্ধবিমান দিয়েছিল ফ্রান্স

নিউজ ডেস্কঃ ভারতের সাথে ফ্রান্সের সম্পর্ক নতুন নয়। রাশিয়া ছাড়াও ফ্রান্সের থেকে একটা সময় প্রচুর যুদ্ধবিমান ক্রয় করেছে ভারত।  বিশেষ করে দাসল্টের মতো কোম্পানির থেকে প্রচুর পরিমাণে যুদ্ধবিমান ক্রয় করেছে ভারত। রাফালে ক্রয় করার পরে অনেকের মনে প্রশ্ন যে ভারতের সাথে ফ্রান্সের সম্পর্ক এতো ভালো কি করে? আসলে এটি এখন নয় আজ থেকে প্রায় ৭ দশক আগে থাকতেই ফ্রান্স এবং ফ্রান্সের দাসল্ট এভিয়েশান ইন্ডাস্ট্রির সাথে ভারতের সম্পর্ক অনেক পুরনো।

১৯৫০ সালে Dassault MD.454 Mystère IV   এই বোম্বারের কথা সামনে আসে।

১৯৫২ সালের সেপ্টেম্বর মাসে এটিকে প্রথম আকাশে দেখা যায়

১৯৫৩ সাল থেকে তৈরি শুরু হয়। ১৯৫৩ সালেই ফ্রান্সের বিমানবাহিনীতে যোগ দেয় এই যুদ্ধবিমান। ১৯৫৩ থেকে ১৯৫৮ এর মধ্যে ৪১১ টি যুদ্ধবিমান তৈরি হয়। ফ্রান্স ছাড়াও ইসরায়েল এবং ভারতের বিমানবাহিনীতে প্রচুর পরিমাণে ছিল এই বোম্বার।

১৯৫৭ সালে ভারতের বিমান বাহিনীতে যোগ দেয় এই যুদ্ধবিমান। ১৯৬৭ সালে যুদ্ধবিমানটি ইসরায়েলকে ইসলামিক দেশ গুলির বিরুদ্ধে লড়তে এক বিরাট ভূমিকা নেয়। বিশেষ করে ১৯৬৭ এর সিক্স ডেস ওয়ারে আরবকে নাজেহাল করে ছাড়ে।

এছাড়াও ভারত ১৯৬৫ এবং ১৯৭১  সালে পাকিস্তানের বিরুদ্ধে লড়তে এই যুদ্ধবিমান ব্যবহার করেছিল।

ফরাসি বিমানবাহিনির কাছে এটি ২৪১ টি থাকলেও ভারতের কাছে ১১০ এবং ইসরায়েলের কাছে ৬১ টি ছিল।

৪২ ফুট লম্বা যুদ্ধবিমানটির উইং স্পান ছিল ৩২ ফুট এবং ৪.৬ ফুট উচ্চতা।

খালি অবস্থায় এর ওজন ৫৮০০ কেজি এবং প্রায় ৩৫০০ কেজির উপর বোম্ব বহন করতে সক্ষম।

১ জন পাইলট নিয়ে প্রায় ৪৯০০০ ফুট উচ্চতা থেকে এটি আক্রমন করতে পারত। এছাড়াও ১১১০কিমি/ঘণ্টা গতিবেগে এটি সি লেভেলে উড্ডয়ন করতে পারত।

১০০০ কেজির এক একটি বোম্ব বহিন করতে পারত সেই সময় যুদ্ধবিমানটি।

অর্থাৎ বুঝতে পারছেন যে ১৯৬০ এর দশকে বা ১৯৭১ এর দিকে ভারতের হাতে থাকা এই ভয়ংকর বোম্বার গুলি পাকিস্তানকে কতোটা নাজেহাল করেছিল!

অপরদিকে ইসরায়েলের হাতে এই যুদ্ধবিমানটি ইসলামিক দেশ গুলির কি অবস্থা করেছিল। পাশাপাশি ৬০ এর দশকে একটি বোম্বার প্রায় ৫০,০০০ ফুট থেকে আক্রমণ করতে পারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *