ডিফেন্স

রাশিয়ার থেকে বিধ্বংসী ট্যাঙ্ক ক্রয় করতে পারে ভারত, তবে চিন্তা চীনকে নিয়ে

নিউজ ডেস্কঃ রাশিয়ার কাছে এমন কিছু যুদ্ধাস্ত্র আছে যা সারা পৃথিবীর কোনও দেশের কাছেই নেই।কারন তাদের হাতে থাকা অনেক অস্ত্র নিয়েই এখনও যথেষ্ট পরিক্ষা নিরীক্ষা করছে আমেরিকা। কিছুদিন আগেই আমেরিকা রাশিয়ার এক এস ৩০০ অন্য দেশ থেকে ক্রয় করে তা নিয়ে পরিক্ষা নিরীক্ষা করা শুরু করেছে।

স্থলে যুদ্ধ করতে রাশিয়া যে সকলের থেকেই এককদম এগিয়ে তা একাধিকবার প্রমান পেয়েছে সারা পৃথিবী।তার সবথেকে বড় প্রমান হল এই যে রাশিয়ার তৈরি বিধ্বংসী বন্দুক থেকে শুরু করে আর্টিলারি বা ব্যাটেল ট্যাঙ্কের মুখোমুখি হতে ভীত পৃথিবীর অনেক দেশই।

টি ১৪ আমারতা ট্যাঙ্ক। রাশিয়ার তৈরি এই ট্যাঙ্ক বর্তমান বিশ্বে এক ত্রাসের কারন হয়ে দাঁড়িয়েছে। পরবর্তী প্রজন্মের এই মেন ব্যাটেল ট্যাঙ্কটি ২০০৫ সালে সার্ভিসে আসে রাশিয়ার সেনাবাহিনীতে। বিশেষত কমব্যাট প্ল্যাটফর্মে ব্যবহার করার জন্যই এই ট্যাঙ্ক তৈরি করা হয়েছে। মোট ২৩০০ টি ট্যাঙ্ক তৈরি করার কথা থাকলেও অর্থনীতির অসুবিধা কারনে ১০০ টি ট্যাঙ্ক তৈরি করার সিদ্ধান্ত নেয় রাশিয়া। তাদের বহরে এখন মোট ২০ টি ট্যাঙ্ক রয়েছে।

৫৫ টনের এই ট্যাঙ্ক নিতে যথেষ্ট আগ্রহী চীন এবং ভারত। ইতিমধ্যে এই ট্যাঙ্ক ক্রয় করার ব্যাপারে দুই দেশের সাথেই কথা হয়েছে। বিশেষত চীন এই ট্যাঙ্ক ক্রয় করতে বিশেষভাবে ইচ্ছুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *