ডিফেন্স

৭০ বছর ধরে ডিসাইন চুরি করেও আমেরিকার মতো এই যুদ্ধজাহাজ তৈরি করতে পারছেনা চীন

নিউজ ডেস্কঃ আমেরিকার সাথে পাল্লা দিতে একের পর এক যুদ্ধাস্ত্র তৈরি করছে চীন। তবে তারা যে অন্য দেশ থেকে কপি করে বা কিছু সময় ডিসাইন বা ধারণা চুরি করে তৈরি করে তা একাধিকবার প্রমান পাওয়া গেছে। আর সেই কারনে তারা যুদ্ধাস্ত্র তৈরি করতে গিয়ে একাধিক অসুবিধার সম্মুখীন হয়েছে।

আমেরিকা এবং চীনের মধ্যে বড় পার্থক্য হল এই যে আমেরিকা নতুন এবং অভূতপূর্ব ডিজাইন তৈরি করে। আর চীন তা থেকে কপি করে। তবে কপি করাকে ছোট করে বললে হ্যত ভুল বলা হবে, কারন এই কপি করার ফলে যদি নতুন কিছু তৈরি করা যায় বা দেশের স্বার্থ এবং সুরক্ষা দুই রক্ষা হয় তাহলে হয়ত ভালোই। তবে দুটোর মধ্যে অনেক পার্থক্য রয়েছে,কারন নতুন কোন যুদ্ধাস্ত্র আসলে তা বেশ সমীহ করে চলে অনেকেই এবং তা অভূতপূর্ব হয়ে থাকে, যা কপি করার মধ্যে হয়ত নেই।

আমেরিকা যে পৃথিবীর বাকি দেশ গুলির থেকে অনেকটা এগিয়ে তা আর নতুন করে কিছু বলার নেই। আজ থেকে ৮ দশক আগে অর্থাৎ ১৯৪৪ এর দিকে তাদের সার্ভিসে আসা এস্কর্ট ক্যরিয়ার Casablanca class carrier দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময়কার রণতরী। এটি বিশ্বের প্রথমদিককার ক্যরিয়ার যা ফ্ল্যট ডেক বা CATOBAR কনফিগারেশানে তৈরি হয়েছিল। চীন এখনও পর্যন্ত এই CATOBAR কনফিগারেশানের কোনো ফিক্সড উইং রণতরী তৈরি করে উঠতে পারনি।

মার্কিন Boeing & Sikorsky এর ভবিষ্যতের ভার্টিকাল লিফ্ট হাই স্পিড হেলিকপটার। ইতিমধ্যে রোল আউট ও ফ্লাইট সম্পন্ন করেছে। এরকম একটি সিস্টেম চীন হয়তো একদিন তৈরি করবে। ততদিনে আমেরিকা কোথায় চলে যাবে ভাবুনতো একবার। আমেরিকা সুপার পাওয়ার এমনি না। তাদের ইউনিক ডিজাইন কেপেবিলিটি দশকের পর দশক মানুষকে অবাক করে এসেছে। নয়তো ভাবলেও এটা অবাক লাগে যে ২০০৫সালে সার্ভিসে আসে রেপ্টর। আজ ১৬বছর পেড়িয়ে গেলেও প্রকৃত পঞ্চম প্রজন্মের ফাইটার বানাতে চীন বা রাশিয়ার মত তথাকথিত আমেরিকার শত্রুপক্ষরা সম্পূর্ণ ব্যর্থ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *