ডিফেন্স

শত্রুপক্ষের হাত থেকে রাফালেকে বাঁচাতে অভূতপূর্ব টেকনোলোজি

নিউজ ডেস্কঃ রাফালে ভারতের হাতে আসলে যে এক ঝটকায় ভারতের ক্ষমতা বেশ খানিকটা বৃদ্ধি পাবে তা বলাই বাহুল্য। কারন ফ্রান্সের থেকে নেওয়া এই যুদ্ধবিমানটি পৃথিবীর অন্যতম সেরা যুদ্ধবিমান গুলির মধ্যে একটি। যুদ্ধবিমানটি রেডারকে ফাঁকি দেওয়ার পাশাপাশি একাধিক গুন রয়েছে। তাছাড়াও পঞ্চম প্রজন্মের বিমান হাতে চলে এলেও এই যুদ্ধবিমানকে অনেকবেশি ভয় করে চলে প্রচুর দেশ, এর ক্ষমতার জন্য। আর রাফায়েলের সাথে ব্যবহার করা হবে বেশ কিছু ইসরায়েলের টেকনোলোজি।

রাফাল সি১০১ এর সাথে ব্যবহার করা হতে পারে ইসরায়েলের কোম্পানী রাফায়েলের তৈরি এক্স গার্ড টোয়েড ডিকয়কে। যদিও এটিকে নিয়ে টেস্ট ফ্লাইট চলছে। এটি আসলে ভারতেরই চাহিদা ছিল “ইন্ডিয়ান স্পেশিফিক এনহ্যন্সমেন্ট” এর মধ্যে। ভারতীয় রাফালে এই X Guard ডেপ্লয় করা হবে।

X Guard টোয়েড ডিকয় একটি অভূতপূর্ব সিস্টেম। এটি রাফালের ডানায় লাগানো থাকবে। এটি বিশেষত ব্যবহার করা হয়ে থাকে শত্রুর গাইডেড মিসাইলের জন্য।  শত্রুর রেডার গাইডেড মিসাইলের নিশানায় এলে এটিকে রাফাল ছেড়ে দেবে। এবং এটি একটি কেবেলের সাহায্যে পিছনে জুড়ে থাকবে। এই ডেপলয় সিস্টেম বিশেষ ইলেকট্রনিক সিগনাল বার করে। যা শত্রুপক্ষের মিসাইলকে সংকেত প্রদান করে আর নিজের দিকে আকর্ষন করতে। মিসাইল ডিকয়ের দিকে আকর্ষিত হয়। যার কারনে যুদ্ধবিমানের বদলে এই ডেপলয় সিস্টেম ধ্বংস হবে আর টার্গেট করা যুদ্ধবিমান অর্থাৎ রাফাল বেচে যাবে।

পৃথিবীর একাধিক উন্নত মানের অত্যাধুনিক যুদ্ধবিমান শুধু সাফ/ফ্ল্যরেস আর ম্যনুয়েভারের মাধ্যমে রেডার গাইডেড মিসাইলের থেকে বাচার চেষ্টা করে, সেখানে রাফালে চার স্তরীয় সিকিউরিটি লেয়ার ব্যবহার করবে! প্রথমটি হল সাধারণ ডিকয়, তারপর অর্থাৎ দ্বিতীয়ত হল এক্স গার্ড ডিকয় তরপর জ্যমিং আর সর্বশেষ হল ম্যনুয়েভার। রাফাল আবার লো লেভেল ফ্লাইং এর ক্ষেত্রে দারুন পারদর্শী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *