ডিফেন্স

ভারতবর্ষের নৌবাহিনীতে কি পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান ব্যবহার করা হতে পারে?

নিউজ ডেস্কঃ বায়ুসেনার পাশাপাশি এবার নৌসেনা কে আরও শক্তিশালি করতে নতুনভাবে কাজ শুরু করা হল। ভারতের বিমানবাহিনির পাশাপাশি নৌবাহিনীর জন্য তিনটি বড় যুদ্ধবিমানের প্রোজেক্টের একাধিক তথ্য জানিয়েছেন।

পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান  AMCA উন্নয়নের জন্য একটি প্রাইভেট কোম্পানি, DRDO এবং HAL একসাথে কাজ করবে।

প্রাথমিকভাবে আমকার ডিজাইন শেষ হয়েছে। তেজাস মার্ক ২ এবং আমকা দুটোই গুরুত্ত্ব পাচ্ছে তবে চতুর্থ প্রজন্মের বিমানের থেকে এগিয়ে হটাত করে পঞ্চম প্রজন্মের বিমানে গেলে বেশ কিছু খামতি থেকে যায়। সেক্ষেত্রে ওয়েট ফাইটার গ্যাপ পূরণ করতে সাহায্য করে। আর সেই কথা মাথায় রেখেই একাধিক কাজ এগাতে শুরু করেছে। যেমন আমেরিকার পঞ্চম প্রজন্মের F 35 র সাথে F15 সুপার হর্নেট ক্রয় করছে।

আমকার প্রোটোটাইপ রোল আগামি চার বছরের মধ্যে চলে আসবে বলে মত একাধিক বিশেষজ্ঞের।

ঠিক এই কথা মাথায় রেখেই আগামি ৪ বছরের মধ্যে আমকা, দুই ইঞ্জিন বিশিষ্ট TEDBF এবং মিডিয়াম ওয়েট ফাইটারের রোল সামনে আসবে।

প্রডাকশান রেট ১০ থেকে বাড়িয়ে ১৫ করা হয়েছে। সব ঠিকঠাক থাকলে ডিসেম্বর মাসে ৮৩ টি তেজাস মার্ক ১ এ র অর্ডার হওয়ার কথা। সেক্ষেত্রে প্রডাকাশান রেট বাড়িয়ে ১৬ থেকে ২০ করা হবে।

সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল এই যে তেজাসকে কোনোদিন নৌসেনা বা নেভির কথা মাথায় রেখে তৈরি করা হয়নি। ক্যারিয়ার ল্যান্ডিং বোঝার জন্য এটি একটি টেকনোলোজি ডেমন্সট্রেটর ছিল। আগামি ৬-৭ বছরের মধ্যে TEDBF ভারতের হাতে আসবে। চিন্তার কোনও কারন নেই যে সময় বা বা দাম বৃদ্ধির ক্ষেত্রে। কারন যুদ্ধবিমান তৈরি করার ক্ষেত্রে প্রথম ধাপটা সময় সাপেক্ষ হয়ে থাকে। যেমন টা হয়েছিল তেজাসের ক্ষেত্রে। তেজাস তৈরি করতে প্রায় ৩০ বছর সময় লেগেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *