ডিফেন্স

সৌদি আরবের বিরুদ্ধে লড়তেই কি এতো পরিমাণে যুদ্ধাস্ত্র ক্রয় করছে কাতার?

নিউজ ডেস্কঃ মধ্য প্রাচ্যে যে একাধিক অশান্তি রয়েছে তা সকলেরই জানা। বিশেষ করে একাধিক দেশের মধ্যে গৃহ যুদ্ধের কারনে সেখানকার একাধিক দেশের অবস্থা খুবই খারাপ। আর সেই কারনে সম্প্রতি সেখানকার বেশিরভাগ দেশই ডিফেন্সের জন্য বিরাট অর্থ বিনিয়োগ করছে।

কাতার কিছুদিন আগে জানিয়েছে যে তারা ৩০ হাজার কোটি টাকার অস্ত্র ক্রয় করবে। জাতীয় নিরাপত্তার কারনেই ৩৭১ কোটি ডলার ব্যয়ে সামরিক হেলিকপ্টার ক্রয় করার সিন্ধান্ত নিয়েছে তারা। মধ্যপ্রাচ্যের প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কূটনৈতিক টানাপোড়েনের মধ্যেই দেশটি এ সিন্ধান্ত গ্রহন করেছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ক্রয় বিভাগ এতথ্য প্রকাশ করে জানিয়েছে। বিমান বাহিনীর বরাত দিয়ে আল জাজিরা জানায়, ইতালির কাছ থেকে ২৮টি এনএইচ ৯০ সামরিক হেলিকপ্টার কিনবে তারা। কাতার নিউজ এজেন্সির তরফ থেকে জানানো হয় যে দেশটির হেলিকপ্টার বিভাগের কমান্ডার মাসুদ ফয়সাল আল হাজরি এই ক্রয়ের ব্যাপারে বলেন, “আমরা কাতার বিমানবাহিনীর সক্ষমতা ও দক্ষতা আরো বাড়াতে চাই”।

ইতালির ডিফেন্স বিশেষজ্ঞ লিওনার্দো এই বিক্রয়েল কাজ সম্পন্ন করছে। লিওনার্দোর প্রধান নির্বাহী আলেসান্দ্রো পুরোফিমো বলেন, আমরা খুই গর্বিত কাতারের সঙ্গে কাজ করতে পেরে। আশা করছি এই সম্পর্ক দীর্ঘমেয়াদি ও আরও শক্তিশালী হবে।

২০২২ সালে এই হেলিকপ্টারগুলো আসতে আসতে কাতার বিমানবাহিনির হাতে আসবে। গত ৯ মাসের বেশি সময় ধরে সৌদি নেতৃত্বাধীন জোটের অবরোধের মুখে রয়েছে কাতার। সৌদি জোট কাতারের সঙ্গে কূটনৈতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক বন্ধ রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *