ডিফেন্স

পাকিস্তান, চীন সীমান্তে ২০০ টি মিসাইল রেডি টু ফায়ার মুডে

নিউজ ডেস্কঃ যেকোনো সেনাবাহিনীতে ডিফেন্স সিস্টেমকে মজবুত করা তোলা একান্ত জরুরী। কারন প্রতিপক্ষের অস্ত্রকে বাঁধা দিয়ে নিজেদের আক্রমণ করাটা অনেক ক্ষেত্রে প্রয়োজন। প্রতিপক্ষের একাধিক অস্ত্রকে বাঁধা দিতে নতুন অস্ত্র আসছে ভারতীয় সেনাবাহিনির হাতে।

ইসরায়েলের সাথে যৌথভাবে তৈরি করা বারাক ৮। চলতি বছরে যুক্ত হওয়ার কথা ভারতীয় সেনাবাহিনীতে। যা ভারতীয় সেনাবাহিনী শত্রুপক্ষের মিসাইল থেকে শুরু করে একাধিক অস্ত্রকে রুখে দিতে সক্ষম। এটি দুই স্টেজের একটি এয়ার ডিফেন্স সিস্টেম। ২০২১ এ হাতে পেলেও ২০২৩ নাগাদ এটিকে পাকিস্তান এবং চীনের সীমান্তে মোতায়েন করা হবে। এই ৫ রেজিমেন্ট এয়ার ডিফেন্স সিস্টেমটিতে ৪০টি লঞ্চার ও ২০০টি মিসাইল রেডি টু ফায়ার মুডে থাকবে। এছাড়া অজানা সংখ্যাক মিসাইল রিলোডিং এর জন্য।

এই এয়ার ডিফেন্স সিস্টেমটি ৭০-৯০কিমি দূরত্বে র মধ্যে হেলিকপ্টার, যুদ্ধবিমান, এ্যওয়াক্স, সাব/সুপারসনিক ক্রুজ মিসাইল, এয়ার টু গ্রাউন্ড মিসাইল, শর্ট রেঞ্জ ব্যলিস্টিক মিসাইল ও ড্রোনকে শুট ডাউন করতে পারে। ভার্টিকালি লঞ্চয়ের ক্ষেত্রে ৩৬০ডিগ্রি কভারেজ দেয় এয়ার ডিফেন্স সিস্টেম। একটি লঞ্চার ট্রাকে (TEL) ৮টি মিসাইল থাকে ও একটি ব্যাটারি তে ৪টি TEL বা ৩২টি মিসাইল রেডি টু ফায়ার মুডে।

আইএনএস কোলকাতা, আইএনএস চেন্নাই ও আইএনএস কোচির মতো ভারতীয় নৌবাহিনীর তিনটি ফ্রন্টলাইন ডেস্ট্রয়ারে এই এয়ার ডিফেন্স ইতিমধ্যে ডেপ্লয় করা হয়েছে। এছাড়া আপকামিং আইএনএস ভিক্রান্ত রণতরী সহ ১১টি ফ্রিগেট ও ৪টি ভিশাখাপত্তনাম ক্লাস ডেস্ট্রয়ারে মোতায়েন করা হবে। ইসরায়েলের তৈরি একটি এ্যন্টি জ্যামিং ক্ষমতা সম্পন্ন একটি আধুনিক রেডার আছে এই বারাক ৮ এ, যা  ৪৫০কিমি দূরত্বে ফাইটার টার্গেটকে পর্যবেক্ষণ করতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *