দেশীয় প্রযুক্তির যুদ্ধবিমান তেজাসের অবাক করার মতো ৮ টি বিদ্ধংসী ক্ষমতা

নিউজ ডেস্কঃ এই দশক যে ভারতের বায়ুসেনার অন্যতম সেরা দশক হতে চলেছে তা ইতিমধ্যে প্রকাশ পেয়েছে। বিশেষ করে ভারতের থাকা রাফালে, সুখই সু ৩০ এবং তেজাসের মতো যুদ্ধবিমান থাকার ফলে। তবে এই দশক নয় ২০৩৫ সালের মধ্যে ভারতের বায়ুসেনার হাতে আসবে দেশীয় পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান।

তেজস মার্ক-২ MWF এর একটা ইলেকট্রনিক ওয়ারফেয়ার ভার্সান করা আগামীদিনে খুব জরুরি হয়ে পরবে। গত কয়েকবছরে আকাশ যুদ্ধে ইলেক্ট্রনিক ওয়ারফেয়ারের গুরূত্ব ব্যপক ভাবে বৃদ্ধি পেয়েছে। ভারতের মিডিয়াম ওয়েট যুদ্ধবিমান গুলি ভিষন ফ্লেক্সিবেল হতে চলেছে। আকারে বড় হওয়াতে এটা প্রয়োজন মত আপগ্রেড করা খুব সহজ হবে।

একটা প্ল্যার্টফর্মকে মার্কিন “গ্রাউলারের” মত করে স্পেশাল ইলেকট্রনিক ওয়ারফেয়ার বিমান গড়ে তোলার সব সম্ভাবনা ভারতে ইতিমধ্যে তৈরি হয়ে রয়েছে। এমন একটি বিমান যেটার কাজ হবে শুধু রেডার জ্যমিং এবং রেডার ধ্বংস করা।

১/ একটি শক্তিশালী পঞ্চম প্রজন্মের DR-118 রেডার ওয়ার্নিং রিসিভার

২/ ভারত ইলেকট্রনিক্স লিমিটেডের (BEL) তৈরি মিসাইল এ্যপ্রোচিং এ্যন্ড ওয়ার্নিং সিস্টেম

৩/ BEL এর তৈরি সফ্টওয়্যার ডিফাইন্ড রেডিও। জ্যাম প্রুফ কমিউনিকেশানের জন্য।

৪/ শক্তিশালী মিশন কম্পিউটার

৫/ Solid State Based D-29 ইন্টিগ্রেটেড ইলেকট্রনিক ওয়ারফেয়ার সুইট। এয়ার টু এয়ার মিসাইল ও সার্ফেস টু এয়ার মিসাইল জ্যাম করার জন্য। এই ইলেকট্রনিক ওয়ারফেয়ার সুইট এখন মিগ-২৯ইউপিজি ব্যবহার করে।

৬/ ডিআরডিও এর তৈরি হাই ব্যন্ড জ্যামার। যা টেস্টিং ফেজে আছে। (হয়তো টেস্টিং ফেজ কমপ্লিট। অত্যন্ত আধুনিক জ্যামার। মূলত গ্রাউন্ড বেসড ও শত্রুর ফাইটারের রেডার জ্যামিং করতে সক্ষম)

৭/ অস্ত্র হিসাবে ডিআরডিও এর তৈরি NGARM, SAAW এবং ব্রাহ্মোস রেডার ধ্বংসের জন্য।

৮/ আত্মরক্ষার জন্য ডিকয়, ক্যনন ও এয়ার টু এয়ার মিসাইল আসরাম।

এরকম দুই থেকে চার স্কোয়ার্ডন থাকলে যেকোনো যুদ্ধের মোড় ঘুরে যাবে। এমনকি নেভাল যুদ্ধের ক্ষেত্রেও শত্রুর জাহাজকে অকেজ করতে সক্ষম হব।

এটা একটা প্রয়োজনীয় প্রোজেক্ট বলে মনে করি। ORCA/TEDBF এর মত প্রোজেক্টে টাকা নষ্ট না করে প্রয়েজনীয় জায়গায় অর্থ প্রয়োগ করা উচিত সরকারের। পরবর্তী প্রজন্মের যুদ্ধ ইলেকট্রনিক ওয়ারফেয়ার ডোমেইনের ওপর ভিত্তি করেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *