চীনের বিরুদ্ধে লড়তে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান তৈরির পথে জাপান

নিউজ ডেস্কঃ ভারতের শত্রু হাতে গোনা তবে বন্ধু দেশ হাতে গোনা সম্ভব নয়। সারা পৃথিবীতে এতো দেশ আছে যারা সবসময় ভারতের পক্ষেই কথা বলবে, তার মধ্যে অন্যতম আরেকটি দেশ হল জাপান। জাপান এমন একটি দেশ যারা রাতারাতি যেকোনো জিনিস তৈরি করে সারা বিশ্বকে চমক দিতে পারে। এবং এই ব্যাপার নিয়ে তারা ইতিমধ্যে একাধিকবার প্রমাণও দিয়েছে।

জাপান এবার তাদের নিজস্ব একটি পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান সার্ভিসে আনার চেষ্টা করছে। জাপান তাদের F-2 যুদ্ধবিমানগুলি এই বিমান দিয়ে রিপ্লেস করবে বলে মত একাধিক বিশেষজ্ঞদের। তবে ২০১৬ সালে জাপানের মিতসুবিসী এর মেইন কনট্রাকটর, X-2 নামে একটি বিমানের ফ্লাইং টেস্ট করেছে। জাপান তাদের পঞ্চম প্রজন্মের বিমান এই X-2 এর উপর ভিত্তি করেই তৈরি হবে বলে সূত্রের খবর। এর জন্য এবছর জাপানের মিনিস্ট্রি অফ ডিফেন্স ১১ বিলিয়ন ইয়েন(জাপানি মুদ্রা) বা ১০২ মিলিয়ন ডলারের ফান্ডিং দিয়েছে।

তবে এটি জাপান এবং আমেরিকার যৌথ প্রজেক্ট হতে চলেছে। মিতসুবিসী এবং সম্ভবত আমেরিকার লকহিড মার্টিন যৌথভাবে এই প্রোজেক্টে কাজ করবে।

২০২৪ র মধ্যে এর প্রোটোটাইপ তৈরির কাজ শুরু হবে বলে আশা করা যায়। ২০৩১ এ এটি প্রোডাকশনে যাবে এবং ২০৩৫ থেকে প্রচুর প্রোডাকশন শুরু হবে। অর্থাৎ জাপান ১৫০ র অধিক আমেরিকারন F-35 এর পাশাপাশি নিজেদের তৈরি আরো একটি পঞ্চম প্রজন্মের বিমান সার্ভিসে আনবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *