অফবিট

ফিরে আসছে বিশ্বরূপ বিশ্বাসের বিলের ডায়রি

বিলে নামটা শুনলেই আমাদের মাথায় আসে এক ডানপিটে ছেলের কথা, যিনি বড় হয়ে ব্রিটিশ ভারতে, ভারতীয় জাতীয়তাবাদের ধারণাটি প্রবর্তন করেন। কিন্তু এই বিলে সেই বিলে নয়, এই বিলে আমার আপনার আমাদের সকলের ছোটবেলা।  বিশ্বরূপ বিশ্বাস পরিচালিত “বিলের ডায়েরি” ছবিটি মুক্তি পায় ২০১৭ সালের ডিসেম্বর মাসে।  ২০১৭ তে ২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই ছবিটি জায়গা করে নেয় এবং আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে বিশেষ ভাবে প্রদর্শিত হয় এছাড়াও দেশ বিদেশের ৮ টি বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয় এই ছবি। এই বছর ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই ছবিটি প্রদর্শিত হবে ১২ ই জানুয়ারি, স্বামীজির জন্মজয়ন্তীতে।

এই ছবির মূল বিষয়বস্তু হল গুরু শিষ্য সম্পর্ক, যা খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। এছাড়া শৈশব, ছাত্রাবাস জীবন, ছবির সারল্য অনবদ্য। সম্পূর্ণ ছবিটি চিত্রায়িত করা হয়েছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনে। ছবিতে অভিনয় করেছেন সমদর্শী দত্ত, বিশ্বনাথ বসু, সুমিত সমাদ্দার, সঞ্জয় বিশ্বাস, সঞ্জীব সরকার, আদিত্য প্রতাপ সিং, অভিনন্দন চ্যাটার্জী প্রমুখ।চিত্রনাট্য ও পরিচালনা করেছেন বিশ্বরূপ বিশ্বাস, সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন রাজা নারায়ণ দেব।

২০১৮ সালে ছবিটি শেষ দেখা যায় পশ্চিম বঙ্গের বেশ কিছু প্রেক্ষা গৃহে, তবে তার পর থেকেই শুরু হয় দর্শকদের এক অনির্দিষ্ট কালের খোঁজ। সিনেমাটি আর খুঁজে পাওয়া যায়না । বহু বাবা মা- তাদের সন্তানদের এই সিনেমাটি দেখাতে চান, কিছুটা তাদের নিজেদের শৈশবের দিন গুলো কেমন ছিলো সেটা দেখানোর আশায়, কিন্তু তা এখনো অবধি সম্ভব হয়ে ওঠে নি। চলচিত্র উৎসবেও খুব সীমিত মানুষ দেখতে পাবে এই ছবিটি তবুও আশা করা যায় তা কলকাতার সিনামা প্রেমী মানুষদের কাছে একটা সুসংবাদ

সিনেমাটির ট্রেলার দেখে আরেকবার সরল ছোটবেলার স্বাদ একটু চেখে দেখা যেতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *