ডিফেন্স

চীন সেনার বিরুদ্ধে লড়তে বিধ্বংসী আমেরিকান বন্দুক কাজে লাগাবে সেনা

নিউজ ডেস্কঃ ভারতীয় আর্মির যে এখন প্রচুর পরিমাণে অ্যাসল্ট রাইফেল লাগবে তা এক প্রকার নিশ্চিত ছিল। আগামি এক বছরের মধ্যে ২ লক্ষের উপর রাইফেল আসতে চলেছে ভারতীয় সেনার হাতে। কাশ্মীরে জঙ্গিদের বিরুদ্ধে লড়তে বিশেষ কিছু বন্দুক আগেই ক্রয় করা হয়েছিল। এবার প্যারা কম্যান্ডোদের জন্য প্রায় ১,৫০,০০০ বন্দুক আসতে চলেছে।

ভারতীয় আর্মির ৭.৬২×৫১ রাইফেল চাহিদার সেরা দুই দুই প্রতিদ্বন্দ্বী ছিল ইজরাইলের দুই প্লাটফর্ম :– GALIL ACE-52 এবং Tavor-7 । একপ্রকার প্রায় নিশ্চিত হয়েই গিয়েছিল যে আর্মির জন্য ৭.৬২×৫১ ক্যালিবারের বুলপাপ Tavor-7 আসবে। কিন্তু শেষ পর্যন্ত আমেরিকার SIG-716 অর্ডার হয়।যার মোট পরিমাণ আপাতত প্রায় দেড় লক্ষ।

Tavor TAR-21 বুলপাপ রাইফেল কে ধীরে ধীরে রিপ্লেস করা হচ্ছে আমেরিকার SCAR-L/H দিয়ে। অথচ প্যারা এস এফ দের জন্য ৫.৫৬ এবং ৭.৬২ এর দুই ধরনের অপশনেই TAVOR বুলপাপ ছিল। অথচ এগুলিকে আমেরিকার রাইফেল দিয়ে রিপ্লেস করা হচ্ছে।

জার্মান এবং আমেরিকা এই বন্দুক তৈরি করে থাকে। ২০১৯ পর্যন্ত সেভাবে প্রডাকশান না থাকলেও তারপর থেকে প্রডাশান শুরু হয়।

২০১০ সালে এই রাইফেল সার্ভিসে আসে। এটি একটি সেমি অটোম্যাটিক মাল্টি ক্যালিবার রাইফেল। ভারতবর্ষ ছাড়াও আমেরিকা, আর্জেন্টিনা, থাইল্যান্ড, তাইওয়ান, জর্জিয়ার মতো মোট ১৪ টি দেশ এই বন্দুক ব্যবহার করে থাকে। এটির চার ধরনের রাউন্ড থাকে অর্থাৎ ৫,১০,১৫ এবং ২০।

২০১৯ সালে ভারতের নদারন আর্মির হাতে ১০,০০০ রাইফেল আসে। মোট ৭২,৪০০ অর্ডার করা হয়েছিল ২০১৯ সালে। ২০২০ র জুলাই মাসে আরও ১,৫০,০০০ অর্ডার আসল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *