ডিফেন্স

দীর্ঘ ৩০ বছর সার্ভিস দিয়েছিল। দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারতবর্ষের প্রথম যুদ্ধবিমানের নাম জানেন?

নিউজ ডেস্কঃ  ভারতবর্ষ যে কতোটা এগিয়ে ছিল একটা সময় তা হয়ত যতটা বলা হবে ততটাই কম। কারন ১৯৫০ এর দশকের দিকেই একাধিক অত্যাধুনিক টেস্ট সফলভাবে পাস করেছিল দেশীয় বিজ্ঞানীরা। এশিয়ার ইতিহাসে প্রথম যুদ্ধবিমান তৈরি করে ভারত। ১৯৬০ এর দিকে রিসার্চ শুরু হয় ১৯৬১ সালের জুন মাসে প্রথমবার এশিয়া মহাদেশের দেশীয় প্রযুক্তিতে তৈরি কোনও ফাইটার জেটকে আকাশে উড়তে দেখা যায়। হ্যালের তৈরি যুদ্ধবিমান HAL HF-24 Marut ছিল এশিয়া তথা ভারতবর্ষের তৈরি প্রথম যুদ্ধবিমান।  যুদ্ধবিমানটির ডিসাইন করেছিল জার্মান ডিসাইনার কার্ট ট্যাঙ্ক।

১৯৬৭ সালের এপ্রিল মাসে ভারতীয় বিমানবাহিনীতে যোগ দেয় এই যুদ্ধবিমানটি। এটিকে ম্যাক ১ এর উপর গতি করার ইচ্ছে ছিল কিন্তু তা করা সম্ভব হয়নি। কিছু ইঞ্জিনের অসুবিধা থাকায়। বিশেষ করে রাজনৈতিক এবং অর্থনৈতিক কারনে।

১৪৭ টি যুদ্ধবিমান তৈরি করা হয় এই যুদ্ধবিমান। প্রায় ৩ দশক ধরে এই যুদ্ধবিমান সার্ভিস দিয়ে এসেছে ভারতীয় সেনাবাহিনীতে। ১৯৭১ সালে ইন্দো পাক যুদ্ধে অংশগ্রহন করেছিল যুদ্ধবিমানটি এবং ১৯৯০ সালে এটিকে অবসর করা হয়। ব্যাটেল অফ লঙ্গেওয়ায়ালতে এটি অংশগ্রহণ করেছিল এটি।

প্রায় ৪০০০ কেজি অস্ত্র নিয়ে হামলা চালাতে সক্ষম ছিল যুদ্ধবিমানটি। সেইসময়কার অন্য অনেক যুদ্ধবিমানের থেকে বেশি ওজন নিয়ে উড়তে সক্ষম ছিল যুদ্ধবিমানটি।

সর্বচ্চ ১১১২লিমি/ঘণ্টা গতিতে ৪০,০০০ ফুট থেকে আক্রমণ শানাতে পারত যুদ্ধবিমানটি। ৪ টি গান পয়েন্ট থাকার পাশাপাশি প্রায় ১৮০০ কেজি বম্ব নিয়ে হামলা চালাতে পারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *