ডিফেন্স

কলকাতা ক্লাস যুদ্ধজাহাজের কি কি বিধ্বংসী মিসাইল ইন্সটল করা হল?

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের হাতে থাকা বেশ কিছু যুদ্ধজাহাজকে যে অত্যাধুনিক মানের করা হবে তা ইতিমধ্যে প্রকাশ পেয়েছে। সোজা কথায় ভারতবর্ষের নৌসেনা কিছু বছরের পৃথিবীর অন্যতম বিধ্বংসী চেহারা নিতে চলছে। চীন এবং পাকিস্তান যে আরও চাপে পরতে পারে তা বলাই বাহুল্য।

কলকাতা ক্লাস ও নির্মিয়মান বিশাখাপত্তনম ক্লাস ডেস্ট্রয়ারে বর্তমানে ১৬ টি ব্রাহ্মস অ্যান্টিশিপ/ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল এবং ৩২ টি বারাক ৮ LRSAM রয়েছে। অদূর ভবিষ্যতে আরও তিনটি যুদ্ধাস্ত্র এতে ইনস্টল করা হবে।

১) SMART :– সুপারসনিক মিসাইল অ্যাসিস্টেড রিলিজ অফ টর্পেডো সিস্টেমের সম্প্রতি সফল পরীক্ষা করেছে ডিআরডিও। মোট ৮ টি SMART VLS ইনস্টল কর হতে পারে, যা RBU-6000 কে রিপ্লেস করবে।

২) VL-SRSAM বা Vertically Launched -Short-range Surface Air to Missile :— অস্ত্র মার্ক ১ বিভিআর এর উপর বেসড করে ডিআরডিও VL-SRSAM তৈরি করছে। পরবর্তী প্রজন্মের এই সিস্টেমের রেঞ্জ ৪০ কিমির বেশি যা ইসরায়েলের বারাক-১ কে রিপ্লেস করতে চলেছে। আরো ১৬-৩২ সেল VLS অতিরিক্ত যুক্ত করা হবে।

৩) LRCM:—- লং রেঞ্জ সাবসনিক ক্রুজ মিসাইল ইনস্টল করা হবে। এতে আরো ৮ টি VLS ইনস্টল কটা হবে। মিশন অনুযায়ী ১৬ টি ব্রাহ্মস + ৮ টি LRCM অথবা ৮ টি ব্রাহ্মস + ১৬ টি LRCM ব্যবহার করা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *