ডিফেন্স

পাকিস্তানের সেনাবাহিনী অস্তিত্ব টিকিয়ে রাখতে মাংস এবং খাদ্যদ্রব্য বিক্রি করে?

নিউজ ডেস্কঃ পাকিস্তান দেশটি যে কে চালায়? আজ পর্যন্ত তার উত্তর কেউ দিতে পারেনি। কারন দেশটির জঙ্গিরা সবথেকে বেশি শক্তিশালি নাকি প্রধানমন্ত্রী? নাকি তাদের গোয়েন্দা সংস্থা নাকি আর্মিরা? এর উত্তর আজ পর্যন্ত কেউ ঠিকভাবে দিতে পারারেনি। আর সেই কারনে দেশটির অর্থনৈতিক ব্যবস্থা একবারে তলানিতে এসে ঠেকেছে। বিশেষ করে চীনের মতো দেশ এর ফায়দা নিচ্ছে। মধ্যা কথায় পাকিস্তানের কিছুটা অংশ এখন চীনের উপনিবেশে পরিনিত হয়েছে। আসতে আসতে পুরো দেশটিকে গ্রাস করবে চীন এমনটাই মত একাধিক আন্তর্জাতিক বিশেষজ্ঞদের। বর্তমানে এখন তাদের যা অবস্থা তাতে তাদের লোণের পরিমাণ এমন জায়গায় এসে দাঁড়িয়েছে যে তারা আর শোধ করতে পারছেনা ঠিকমতো আর যেই টুকু লোণ পরিশোধ করছে তার জন্য আবার আলাদা করে লোণ নিতে হচ্ছে।

পাকিস্তানের নেওয়া লোনের অঙ্ক সম্প্রতি ছাড়িয়ে গেছে তাদের জিডিপিকে। বর্তমানে পাকিস্তানের অর্থনীতির চরম দূর্দশা কাটছে না এবং ভবিষ্যতে কবে পরিস্থিতি ঠিকঠাক হবে তা কারও জানানেই। বর্তমানে পাকিস্তানের লোণের পরিমান তাদের দেশের জিডিপির চেয়েও বেশি। মোট জিডিপির ১০৭শতাংশ তাদের লোণের পরিমান। বর্তমানে পাকিস্তান জিডিপির পরিমান ৪১.৭ট্রিলিয়ন পাকিস্তানী রূপি। আর লোণের পরিমান ৪৪.৬ট্রিলিয়ন রূপি।

পাকিস্তানের জিডিপি তথা পাকিস্তানের অস্তিত্ব শেয়ারে কিনে নিয়েছে। পাকিস্তানের লোণের রেড লাইন বা বিপদের সীমা রেখা ছিল ৬০শতাংশ। অর্থাৎ জিডিপির এই অংশ পর্যন্ত লোন নিলে পাকিস্তানের অর্থনীতি স্থায়িত্ত্ব থাকতো। এখন তার পরিমান প্রায় দ্বিগুণ হয়ে দাঁড়িয়েছে।

পাকিস্তানের অবস্থা এত খারাপ যে পাকিস্তানের সরকার কোনো সিভিল প্রোজেক্ট বা ডিফেন্সের জন্য কোষাগার থেকে অর্থ খরচ করতে পারছে না। জিডিপির ৪০শতাংশ লোন পরিশোধ করতে চলে যাচ্ছে। তবু বিদেশ থেকে লোন নিতে হচ্ছে লোন পরিশোধ করার জন্য।

এমত অবস্থায় পাকিস্তানের সেনাদের জন্য আলাদা ব্যবসায়িক সংঘটন রয়েছে। পাকিস্তানের এই ব্যবসায়ী শাখার নাম “ফৌজি ফাউন্ডেশান”।

পাকিস্তানের সেনাবাহিনী একটা শুধু অস্ত্রধারী জঙ্গীগষ্ঠি নয়। একটা পুরো ব্যবসায়ী সংস্থা। এদের সারের ব্যবসা এক বছরে বৃদ্ধি পেয়েছে ৬৯শতাংশ। শুধু তাই না এদের সার ছাড়াও ব্যবসা রয়েছে মাংস, খাদ্য দ্রব্য, তেলের মতো জিনিসের। শুধু তাই নয় এদের আবার নিজেস্ব হোটেল আছে। বিভিন্ন অকেশানে এদের DG ISPR (যাকে আমি DJ LieSPR নামে ডাকি) এর অফিস বার ডান্সারদের নিয়ে নাচানো হয়।

কোনোদিন শুনেছেন জাপানের সেনা মাংস বিক্রি করছে? বা রাশিয়ার সেনা তেল বিক্রি করছে? বা ধরুন আমেরিকার সেনারা খাদ্যদ্রব্য বিক্রি করছে? আসলে দেশটা পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *