ডিফেন্স

সাবমেরিনেও যুক্ত হতে চলেছে বিধ্বংসী ব্রহ্মস মিসাইল

নিউজ ডেস্কঃ ১৯৯৭ সালে মিনিস্ট্রি অফ ডিফেন্স একটি প্ল্যান নিয়ে আসে যেখানে ২৪ টি সাবমেরিন তৈরি করার জন্য একটি নতুন প্রোজেক্ট নিয়ে আসে প্রোজেক্ট ৭৫ নামে। তবে কার্গিল যুদ্ধের পর অর্থাৎ ১৯৯৯ সালের পর ক্যাবিনেট মিনিস্ট্রি ৩০ বছরের একটি প্ল্যান করে যেখানে দুটি প্রডাকশান লাইন আপ তৈরি করে কাজ করা হবে।

আর তার মধ্যে একটি হল p75i। ভারতীয় নৌবাহিনীর জন্য ৪৫,০০০কোটি টাকার সাবমেরিন টেন্ডার পি-৭৫আই এর ডিল শিঘ্রই সম্পন্ন হতে চলেছে। মাজাগাঁও ডক ও লার্সেন টুব্রোকে আগামী মাসে RFP জারী করা হবে। এই প্রথম ভারতের এতবড় কোনো বড় ডিফেন্স প্রোজেক্ট স্ট্রেটেজিক পার্টনারশিপ মডেলে ভারতে তৈরি হবে।

দুই স্ট্রেটেজিক পার্টনারকে অর্থাৎ মাজাগাও ডক ও লার্সেন টুব্রোকে আরএফপি তে নির্বাচন করার পর তাদেরকে ঠিক করতে হবে যে কোন সাবমেরিন তারা তৈরি করতে চায়। অর্থাৎ মাজাগাও ও লার্সেন টুব্রো সুপার স্করপিনকে পুশ করবে বলে মত একাধিক বিশেষজ্ঞদের। আর স্করপিনের আসল মালিককে বলা হবে “ অরিজিনাল ইকুইপমেন্ট ম্যনুফ্যকচারার ” (OEM)। সোজা কথায় OEM তাদের প্রোডাক্ট ভারতীয় স্ট্রেটেজিক পার্টনার কম্পানি ভারতের জন্য ভারতবর্ষে তৈরি করবে। আর সেই কারনে পুরো টেকনোলজি ভারতে আসবে।

যে পাঁচটি OEM তাদের প্রোডাক্ট অফার করেছে তা হল রাশিয়ান আমুর, জার্মানের টাইপ ২১৪, ফ্রান্সের সুপার স্করপিন, স্পেনের এস৮০, দঃ কোরিয়ার Dosan Ahn Changho ক্লাস। ২০২১সালে ফাইনাল চুক্তি সই হতে চলেছে। সুপার স্করপিন হলে তা আরও কম সময়ে সম্ভব। কারন ভারত ইতিমধ্যে স্করপিন বানাচ্ছে।

যে সাবমেরিনই আসুক তাতে AIP ও ব্রাহ্মোসের জন্য VLS ব্যবস্থা থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *