ডিফেন্স

রাশিয়ার হাতে থাকা এই হেলিকপ্টারটি যেকোনো সময় শত্রু পক্ষের ঘুম ওড়াতে পারে

নিউজ ডেস্কঃ শুধু যুদ্ধবিমান নয় বিমানের পাশাপাশি বিধ্বংসী হেলিকপ্টার তৈরি করতে পারদর্শী রাশিয়া। আর সেই কারনে তাদের থেকে প্রচুর পরিমানে হেলিকপ্টার ক্রয় করে ভারতবর্ষ। ভারতের হাতে থাকা হেলির পাশাপাশি বিশেষ করে ভারতের রণতরীর উপরে রাশিয়ার তৈরি হেলিকপ্টার রাখার পরিকল্পনা করছে প্রতিরক্ষা মন্ত্রক।

বর্তমানে ভারতের হাতে কামভ সিরিজের হেলিকপ্টার গুলির ক্ষমতার নিদর্শন ইতিমধ্যে পেয়েছে ভারতীয় সেনা। কামভের আরও একটি বিধ্বংসী হেলিকপ্টার হল কামভ কা ৫২ অ্যালিগেটর। হেলিটি যেকোনো আবহাওয়ায় হামলা চালাতে সক্ষম। এটি বায়ু থেকে বায়ুতে হামলা চালাতে সক্ষম। ৮ থেকে ১০ কিলোমিটারের মধ্যে এটি হামলা চালাতে পারদর্শী। এটি তৈরি করা হয় মূলত ভূমিতে হামলা চালানোর জন্য। হেলিটি ১৯৯৭ সালে প্রথমবার আকাশে উড়তে দেখা যায়। ১০০ র উপরে এই যুদ্ধবিমান নিজেদের বিমান বহরের জন্য অর্ডার করেছে রাশিয়া।

রাশিয়া ছাড়াও ইজিপ্টের কাছে এই বিধ্বংসী হেলিটি রয়েছে। ১ জন নিয়ে হেলিকপ্টারটি প্রায় ২০০০ কেজি যুদ্ধাস্ত্র বহনে সক্ষম। ৩১৫ কিমি/ঘণ্টার গতিবেগে প্রায় ৫৫০০ কিমি পর্যন্ত পারি দিতে সক্ষম। এছাড়াও ১৮০০০ ফুট উচ্চতা থেকে হামলা চালানোর পাশাপাশি অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল বহনে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *