ডিফেন্স

১০০ এর উপর রাফালে যুদ্ধবিমান যোগ আসতে পারে বায়ুসেনার হাতে। কেন এমন বলা হচ্ছে?

নিউজ ডেস্কঃ  ভারতবর্ষের হাতে কিছুদিন আগেই রাফালে যুদ্ধবিমান এসেছে। তবে ডাসল্টের তৈরি যুদ্ধবিমান এই প্রথম নয়, ডাসল্ট এর তৈরি যুদ্ধবিমানের প্রথম ক্রেতা ভারতবর্ষই। এবং বর্তমান যুগে একের পর এক অত্যাধুনিক যুদ্ধাস্ত্র তৈরি করছে তারা।

ভারতের বিমান বাহিনীতে ডাসল্ট এভিয়েশন এর রাফায়েল বিমান ক্রমান্বয়ে যোগ দিচ্ছে। এখন 36 টি বিমান হয়ত ছোট খাটো যুদ্ধের পক্ষে যথেষ্ট কিন্তু বড় কোন বৃহৎ যুদ্ধের জন্য সংখ্যা টি আদৌ যথেষ্ট না। এর পরিপ্রেক্ষিতে IAF চিফ RKS Vaduria ভারত সরকার কে তথা MOD কে 114 টি বিমানের MMRCA 2 প্রক্রিয়া বদলে দ্রুত এই সংখক রাফায়েল জেট মেক ইন ইন্ডিয়া আন্ডারে প্রকিওর করতে বলেছেন। এই প্রক্রিয়া আগামী 10 থেকে 15 বছর ধরে সমান্তরাল ভাবে চলবে 83 টি তেজাস Mk 1 ও 200 টি তেজস Mk 2 বিমান যুক্ত হবার প্রক্রিয়ার সঙ্গে।

ডাসল্ট এভিয়েশন ও ফরাসী সরকার অবশ্য ইতিমধ্যেই আরো 36 টি রাফায়েল জেট ভারত কে অফার করেছে ,বেশ কিছু ভারতীয় স্পেসিফিকেশন সমেত, আর ভারতীয় বিমান বাহিনী অন্য নতুন কোন ফাইটার বিমান নেওয়ার থেকে রাফায়েল নিতে বেশী আগ্রহী ,কারণ সহজ নতুন বিমান মানে বৈমানিকদের ট্রেনিং ইনফ্রা তৈরিতে আরো খরচ ও যুদ্ধের সময় লজিস্টিক বিশাল সমস্যা ।

এখন যদি MMRCA 2 নিয়ে কথাবার্তা শুরু হয় তাহলে দ্বিতীয়বার ট্রায়াল টেকনিক্যাল ইভালুয়াশন আবার নতুন ভাবে আলোচনা 3 থেকে 4 বছর সময় নষ্ট হবে। তারপর গিয়ে ওই জেটগুলোর প্রোডাকশন শুরু হবে ,আরো পরে ওগুলো বাহিনীতে আসবে ইতিমধ্যে বায়ুসেনার পুরান জেটগুলো পর্যায়ক্রমে বসিয়ে দিতে হবে স্কোয়াড্রন ঘাটতি আরো প্রকট হবে। তাই বায়ু সেনা মিনিস্ট্রি অফ ডিফেন্স সঙ্গে এক আলোচলা চালাচ্ছে যাতে ডাসল্ট এর সঙ্গে নতুন ভাবে চুক্তি হয় যার তত্ত্বাবধানে 18 থেকে 36 টি বিমান ফরাসী সংস্থা বানাবে ফ্রান্সে আর অবশিষ্ট বিমানগুলো HAL ও এক বেসরকারি কোম্পানি মাহিন্দ্রা এরোস্পেস মিলিতভাবে ডাসল্ট এর সঙ্গে মেক ইন ইন্ডিয়া প্রক্রিয়ার আন্ডারে ভারতে তৈরি করবে।

সূত্রের মতে সরকারি শিল্প মন্ত্রক প্রতিনিধি বলেছেন যে বর্তমানে ভারতে ডাসল্ট এর যৌথ উদ্যোগ বানান DRAL ডাসল্ট রিলায়েন্স এরোস্পেস লিমিটেড কোম্পানির 51 পার্সেন্ট শেয়ার যেটা দেউলিয়া হয়ে যাওয়া অনিল আম্বানির কোম্পানি তার শেয়ার একটি বড় এরোস্পেস কোম্পানি অধিগ্রহণ করবে বাকি শেয়ার ডাসল্ট এর কাছে থাকবে। DRAL এর সঙ্গে এবার HAL ও মাহিন্দ্রা এরোস্পেস যোগ দেবে রাফায়েল জেট ভারতে তৈরী করবে, ডাসল্ট এভিয়েশন টেক শেয়ার এর মাধ্যমে। এক্ষেত্রে ফুল TOT টেকনোলজি ট্রান্সফার কথা বলা হলেও এটা লাইসেন্স ম্যানুফ্যাকচারিং কিনা বলা যাচ্ছে না সম্প্রতি ফরাসি প্রতিরক্ষা মন্ত্রীর ভারত সফরের সময় এই বিষয়ে প্রাথমিক ভাবে আলোচনা হয়েছে।

সম্প্রতি মোদি সরকার বাধ্যতামূলক অফসেট পলিসি কিছু পরিবর্তন করেছেন যেটা অস্ত্র তৈরি ও ক্রয় করার খরচ কিছুটা কম করবে। আর এর অফিসিয়াল ঘোষণা সব আগের বরাত দেওয়া রাফায়েল জেট ডেলিভারি হবার পর হবে। ইতিমধ্যে রাফায়েল এফ 4 ভার্শন চলে আসার কথা। ডিফেন্স এনালিস্ট রাকেশ রঞ্জন বলেছেন খুব সম্ভব ওই 114 টি জেট এর মধ্যে 20 টি নৌ সেনার মেরিন ভার্শন জেট ধরা থাকবে। কিন্তু উইং ফোল্ড করার প্রক্রিয়া খুব সম্ভব ডাসল্ট এভিয়েশন তার রাফায়েল মেরিন বিমান গুলোতে যোগ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *