ডিফেন্স

দেশীয় প্রযুক্তির তৈরি যুদ্ধজাহাজ আসতে চলেছে সেনাবাহিনীর হাতে। কত গুলি মিসাইল থাকবে জানেন?

নিউজ ডেস্কঃ দেশীয় প্রযুক্তির তৈরি যুদ্ধজাহাজ হাতে পেতে চলেছে সেনাবাহিনী। প্রথম দেশীয় যুদ্ধজাহাজ আসতে চলেছে সেনাবাহিনীর হাতে। এতদিন ভারতের হাতে যুদ্ধজাহাজ থাকলেও তা রাশিয়া বা ইংল্যান্ডের থেকে ক্রয় করা ছিল।

ভারতের তৈরি প্রথম ৪০,০০০টনের এয়ারক্রাফট ক্যরিয়ার আইএনএস বিক্রান্তের সি ট্রায়াল শুরু হতে চলেছে ২০২১ সালের জানুয়ারি মাসেই। যদিও এটি ২০২০সালের ডিসেম্ব্যারে শুরু হওয়ার কথা ছিল। তবে মহামারীর কারনে বেসিন ট্রায়াল এখনও শেষ হয় নি। তবে আশা করা যাচ্ছে আগামি মাসেই এই বেসিন ট্রায়াল সম্পন্ন হবে। তারপর জানুয়ারিতেই বিক্রান্তকে গভীর সমূদ্রে পাঠানো হবে সি ট্রায়াল এর জন্য।

সি ট্রায়াল সম্পন্ন হতে ১ থেকে ২বছরের সময় লেগে যাবে। এই সময়ে জাহাজটির সমস্ত প্যরামিটার্স ঠিক ভাবে যাচাই করা হবে পাশাপাশি ক্যরিয়ারের পারফর্মেন্সকেও পরীক্ষা করা হবে। সাথে ক্রুরা একটি ছোট্ট দ্বিপের সমান ভারতের তৈরি বৃহত্তম জাহাজের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারবে বলে আশা করা যাচ্ছে।

৩০টি যুদ্ধবিমান, হেলিকপটারের সাথে বিক্রান্ত ৬৪টি বারাক-৮ স্যামকে(এয়ার টু সার্ফেস মিসাইল) বহন করবে। পাশাপাশি MF-STAR রেডার যা এর মূল ফায়ার কন্ট্রোল রেডার হিসাবে কাজ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *