ডিফেন্স

কিছুমাস আগেই আফগানিস্থানকে হেলিকপ্টার দিয়ে সাহায্য করেছে ভারতবর্ষ। আর কি কি দিয়ে থাকে?

নিউজ ডেস্কঃ প্রতিবেশি দেশের সাথে ভালো সম্পর্ক রাখার ক্ষেত্রে তাদের সাথে বাণিজ্যের পাশাপাশি সাহায্যের হাত বাড়িয়ে দিতে হয়। বিশেষ করে অর্থনৈতিক ক্ষেত্রে। আর সেই কাজ করতে বরাবর এগিয়ে এসেছে ভারত। ভারতের একাধিক পুরনো অস্ত্র প্রতিবেশী দেশকে উপহার দেয়া হবে বলে জানানো হয়েছিল। আর সেই কারনে ব্যবহৃত সামরিক সরঞ্জামের তালিকা তৈরি করতে সেনাবাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। এবং সেইসব অস্ত্রের মজুতের তালিকা চূড়ান্ত হলে ন্যূনতম খরচে সেগুলো মেরামত করে ব্যবহার উপযোগী করারও নির্দেশ দেওয়া হয়েছে। ব্যবহার উপযোগী করার পর সেগুলি সামরিক সহযোগিতা বাড়াতে প্রতিবেশীদের উপহার দেওয়া হবে।

এমআই-২৫ হেলিকপ্টার ও দেশীয় প্রযুক্তিতে তৈরি একাধিক ভেসেল, জাহাজ বেশ কয়েকটি প্রতিবেশী দেশকে উপহার দেওয়া হয়েছে। বিশেষত হেলিকপ্টারগুলো দেয়া হয়েছে আফগানিস্তানকে। বাকি যে অস্ত্র গুলি দেওয়া হবে তার মধ্যে রয়েছে কামান, আর্মার্ড ভেহিকেল, হেলিকপ্টার, টহল নৌযান এবং রাডার সিস্টেম।

এরমধ্যে বেশ কয়েকটি দ্রুত মেরামত করতে নির্দেশও ইতিমধ্যে দেওয়া হয়েছে। উপহার হিসেবে সামরিক সহায়তা চাওয়া এসব দেশের মধ্যে রয়েছে ভারত মহাসগর অঞ্চল, আফ্রিকা, মধ্য এশিয়া এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কয়েকটি দেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *