চীনের বিরুদ্ধ লড়তে স্পেশাল এই বোট দেশীয় প্রযুক্তিতেই তৈরির চেষ্টা?

নিউজ ডেস্কঃ চীনের আগ্রাসন ভারতের সেনার কাছে বাঁধা পেলেও তা কোনমতে কমছে না। যার ফলে একাধিক সিদ্ধান্ত নিতে হচ্ছে দেশের সেনাবাহিনীকে। তবে চীনের বিরুদ্ধে অবস্থান বোঝাতে প্যাঙ্গং লেকে নজরদারি বাড়াতে হবে সেনাবাহিনীর, আর সেই কারনে একাধিক প্রস্তুতি নিয়ে রাখাই ভালো বলে মত একাধিক সামরিক বিশেষজ্ঞদের।

ভারতীয় সেনার বেশ কিছু পেট্রোল বোট বর্তমানে প্যাঙ্গং হ্রদে রয়েছে। তবে সেগুলি MK VI এর মতো আর্মড নয়। ভারতীয় নৌবাহিনীর মার্কোস কমান্ডোরা বর্তমানে কাশ্মীরের উলার লেকে মোতায়েন আছে। তবে চীনাসেনার মতিগতি একটুও ভালো নয় প্যাঙ্গং এ ও মার্কোস মোতায়েন হতে পারে। আর তাদের জন্য আমেরিকার MK VI ধরনের শক্তিশালী পেট্রোল বোট ব্যাপক কাজে আসবে। তবে এগুলি প্রচুর ব্যায়বহুল। সেই কারনে আমেরিকা থেকে না ক্রয় করে ভারতেই তৈরি করা সম্ভব এই ধরনের বোট, ভারতই বানাতে পারবে এমন বহু সরকারি ও বেসরকারি কোম্পানি রয়েছে বলে মত। সামরিক বিশেষজ্ঞদের।

আমেরিকা এই ধরনের ইউক্রেনের কাছে বিক্রয় করছে। ১৬ টি MK VI পেট্রোল বোটের জন্য ইউক্রেনের দিতে হবে $৬০০ মিলিয়ন ডলার। এর মধ্যে ওয়েপন প্যাকেজ,মেইন্টেনেন্স প্যাকেজ র মতো জিনিস ধরা আছে।

৭২ টন ওজনের এই আমেরিকান পেট্রোল বোটের এতো দাম হওয়ার পেছনে কারন হল এটির ক্ষমতা। এটি অত্যাধিক দাম হলেও কিছু করার নেই কারন এটিকে নেভী সীল দের স্পেশাল ওয়ারফেয়ার এর কথা মাথায় রেখে তৈরী করা হয়েছে,ফলে দাম কিছুটা হলেও বেশি। এই বোট গুলি সাধারণত নদী,হ্রদ সহ সমুদ্রের উপকূলীয় অঞ্চলে মিশন পরিচালনার জন্য তৈরী করা হয়েছে। আট জন স্পেশাল ফোর্স কমান্ডো ও দশ জন কেবিন ক্রু (এরাই বোটের যুদ্ধাস্ত্র নিয়ন্ত্রণকরে) এই বোট গুলির সর্বোচ্চ রেঞ্জ প্রায় ১১০০ কিলোমিটার, সর্বোচ্চ গতিবেগ ৪৫ নট।

আমেরিকার এই স্পেশাল MK VI পেট্রোল বোট গুলিতে স্টান্ডার্ড আর্মামেন্ট হিসাবে দুটি রিমোট কন্ট্রোল Mk 38 Mod 2 ২৫ মিলিমিটারের চেইন গান ও ছয়টি .৫০ ক্যালিবারের M2 মেশিন গান রয়েছে।তবে মিশন ভেদে এখানে M240 মেশিন গান,M134 মিনিগান এবং Mk 19 গ্রেনেড লঞ্চার ও ইন্সটল যেতে পারে। পাশাপাশি এই বোট গুলিতে BGM-176B গ্রীফিন এর মতো শর্ট রেঞ্জ মিসাইল ইন্সটল করার কথাও ভাবা হচ্ছে। ক্রুদের এবং বোটের সংরক্ষণের জন্য বোটের গুরুত্বপূর্ণ জায়গায় লাইট আর্মর প্লেট রয়েছে। এছাড়াও এটি দিনে এবং রাতে সমান ভাবে মিশন চালাতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *