ডিফেন্স

বিশ্বের সবচেয়ে বিধ্বংসী 3 টি যুদ্ধজাহাজের মধ্যে একটিও আমেরিকার নয়। কোন কোন দেশের হাতে আছে এই যুদ্ধজাহাজ

 ১)Queen Elizabeth class Aircraft Carrier: এই রণতরীটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী রণতরীর মধ্যে একটি।যার গতিবেগ ২৫ নট অর্থাৎ ৪৬ কিমি প্রতি ঘন্টায়।এবং এটি লম্বায় ২৮০ মিটার বা ৩২০ ফুট ও উতপাদন ক্ষমতা ৬৫০০০ টন।ইংল্যান্ডের তৈরি এই রণতরীটি ২০১৭ সালে রয়্যাল নেভিতে যুক্ত হয়।এই রণতরীটিতে ২ টি গ্যাস টার্বাইন ইঞ্জিন এবং ৪ টি ডিজেল ইঞ্জিন থাকে। এই জাহাজটি এক সাথে ১৬০০ স্ক্রু মেম্বার নিয়ে যেতে পারে।এটি এক টানা ২৯০ দিন একটানা সমুদ্রে থাকতে পারে।এই  রণতরীটির উপর ৪০ টি ফাইটার প্লেন ও হেলিকাপ্টার থাকে পারে।এতে ৩টি CIWS ওয়েপ্যান সিস্টেম আছে যার সাহায্য শত্রু শিপ মিসাইল ও হেলিকাপ্টারকে ধ্বংস করে দিতে পারে।এছাড়াও এটিতে ৩০ এম এম ডিয়েস ৩০ এম, এম কে টু গানস এবং মিনি গানস আছে।

২)Admiral Kuznetsov, Russia: এই রণতরীটি রাশিয়ার নৌসেনায় ১৯৯০ সালে যুক্ত হয়।যার গতিবেগ ২৯ নট এবং এটি লম্বায় ৩০৫ মিটার  ও এর উতপাদন ক্ষমতা ৬৫০০০ টন।এই রণতরীটিতে প্রপালশান সিস্টেমের মধ্যে রয়েছে ৪ টি টার্বাইন, ৯ টি টার্বো জেনেরেটর এবং ৬ টি ডিজেল জেনেরেটর। এই জাহাজটি এক সাথে ১৭০০ স্ক্রু মেম্বার নিয়ে যেতে পারে।এটি এক টানা ৪৫ দিন একটানা সমুদ্রে থাকতে পারে।এটি অ্যামেরিকার সুপার ক্যারিয়ার থেকে বেশ কিছুটা ছোটো হলেও শক্তিশালী ঘাতক হাতিয়ার বহন করে নিয়ে যাওয়ার ক্ষমতা এটিকে অন্য মাত্রা দিয়েছে।

৩)Cavour, Italy: এই রণতরীটি ইতালির নৌসেনায় ২০০৮ সালে যুক্ত হয়।প্রতি ঘন্টায় ৫৪ কিলোমিটার গতিতে চলতে সক্ষম এবং এটি লম্বায় ৮০০ ফুট।এই রণতরীটিতে প্রপালশান সিস্টেমের মধ্যে রয়েছে ৪ টি গ্যাস টার্বাইন, ৬ টি ডিজেল জেনেরেটর। এই জাহাজটি নিজের সাথে ৪৮৬ জন স্ক্রু, ২১১ জন air wing, ১৪০ জন স্টাফ এবং ৩৬০ জন ট্রুফস নিয়ে যেতে পারে।এটি এক টানা ৪৫ দিন একটানা সমুদ্রে থাকতে পারে।এতে  ২০-৩০ যুদ্ধ বিমানা এবং হেলিকাপ্টার থাকে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *