ডিফেন্স

‘প্রজেক্ট চিতা’। খরচ হবে ₹৩৫০০ কোটি টাকা। লেজার গাইডেড বম্ব,এয়ার টু সারফেস মিসাইল। আসছে বিধ্বংসী ড্রোন

নিউজ ডেস্কঃ ভারতের কাছে যে ইসরায়েলের প্রচুর পরিমাণে টেকনোলোজি রয়েছে তা সকলেরই জানা। বিশেষ করে রেডার সিস্টেম। তবে ইসরায়েলের থেকে প্রচুর ড্রোন ক্রয় করেছিল ভারত। তবে সেগুলি অনেক পুরনো হয়েছে। এবার সেই ড্রোন গুলিকে নতুন করে ঠিক করা হবে। অর্থাৎ দীর্ঘদিনের বিলম্বের পর ভারতীয় সসস্ত্র বাহিনীর কাছে থাকা ইজরাইলি হেরন UAV গুলির মর্ডানাইজেশন প্রসেস শুরু হতে যাচ্ছে।

‘প্রজেক্ট চিতা’ নামের এই প্রকল্পে প্রায় নব্বই টি হেরন UAV কে আর্মড করা হবে।এর জন্য  ভারতের খরচ হবে ₹৩৫০০ কোটি টাকা। মডিফিকেশনের পর,UAV গুলি লেজার গাইডেড বম্ব,এয়ার টু সারফেস মিসাইল ও অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল বহন করতে সক্ষম হবে।

একাধিক সূত্রের মতে ইসরায়েল থেকে এমার্জেন্সী পারচেজ হিসাবে যে অতিরিক্ত হেরন ড্রোন গুলিকে কেনার কথা বলা হয়েছে, কয়েকদিন আগে,সেগুলো মূলত ক্রাস হ‌ওয়া হেরন গুলির শূন্যস্থান পূরণ করবে। তবে এগুলিকে ইসরায়েল থেকে মডিফিকেশন করে আর্মড অবস্থাতেই ভারতে নিয়ে আসা হবে,বলে ধারণা করা যাচ্ছে।

২০০৫ সালে এই ড্রোন গুলি সার্ভিসে আসে। ইসরায়েল ছাড়াও ব্রাজিল, ব্রাজিল এবং তুরস্ক ব্যবহার করছে। ২৫০ কেজির এই ড্রোন গুলি প্রায় ৯৫০ কেজি পর্যন্ত অস্ত্র বহন করতে সক্ষম। ২০৭কিমি/ ঘণ্টা গতিবেগে ৩৩০০০ ফুট উচ্চতা পর্যন্ত উড়তে সক্ষম। পাশাপাশি একটানা ৫২ ঘণ্টা উড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *