ডিফেন্স

পৃথিবীর প্রথম ১০ লাইট অ্যাটাক যুদ্ধবিমানের তালিকায় তেজাস। কততম স্থানে রয়েছে দেশীয় বার্ডস?

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের দেশীয় প্রযুক্তির তৈরি যুদ্ধবিমান তেজাস দেশের আকাশ সুরক্ষা দেওয়ার পাশাপাশি যেকোনো দেশের ঘুম কেড়ে নিতে পারে তা একাধিকবার প্রমান হয়েছে। যুদ্ধবিমানটি এখনও পর্যন্ত বেশ কিছু ফলক ও ছুঁয়েছে। তবে বিশ্বের অন্যতম সেরা যুদ্ধবিমান মানা হচ্ছে এই যুদ্ধবিমানকে, বেশ কিছু দেশ এই যুদ্ধবিমান ভারতবর্ষের থেকে ক্রয় করতেও চেয়েছে।

পৃথিবীর প্রথম ১০ লাইট অ্যাটাকের তালিকায় রয়েছে এই যুদ্ধবিমান।

১) KAI TA-50 :—- দক্ষিণ কোরিয়ার হাতে থাকা যুদ্ধবিমানটি কোরিয়ান এরোস্পেস ইন্ডাস্ট্রি এবং লকহিড মার্টিন যৌথ ভাবে তৈরি করেছে। তালিকার শীর্ষে রয়েছে।

২) Textron Airland Scorpion:- আমেরিকার এই যুদ্ধবিমানটি তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। যুদ্ধবিমানটি আমেরিকার Textron এবং Airland গ্রুপের যৌথ প্রজেক্ট।

৩) HAL Tejas:– যুদ্ধবিমানটি হ্যাল এবং ডি আর ডি ও যৌথভাবে তৈরি করেছে। দেশীয় প্রযুক্তির যুদ্ধবিমানটি নতুন করে বলার কিছু নেই। তালিকার তৃতীয় স্থানে রয়েছে।

৪) M-346FA:— ইটালির লিওনার্দো গ্রুপের তৈরি এই যুদ্ধবিমানটি চতুর্থ স্থানে রয়েছে।

৫) Hongdu L-15 :– চীনের তৈরি এই তৈরি এই যুদ্ধবিমানটি তালিকার পঞ্চম স্থানে রয়েছে Hongdu অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রির তৈরি করেছে এই ট্রেনার বিমানটি।

৬) L-159 ALCA:— চেক প্রজাতন্ত্রের AERO Vodochody কোম্পানির তৈরি এটি একটি সাবসনিক বিমান। যা ষষ্ঠ স্থানে রয়েছে।

৭) YAK-130 :– রাশিয়ার Irkut Corporation তৈরি এই সাবসনিক বিমানটি মূলত অত্যাধুনিক ট্রেনার। বিমানটি লাইট অ্যাটাকেও পারদর্শী এটি। এই যুদ্ধবিমানটি বাংলাদেশের বায়ুসেনাতে দেখা যায়। তালিকার সপ্তম স্থানে রয়েছে এই যুদ্ধবিমানটি।

৮) L-39 NG:– এটিও চেক প্রজাতন্ত্রের Aero Vodochody গ্রুপের তৈরি বিমান। তবে এটি বেশ অত্যাধুনিক যুদ্ধবিমান। অষ্টম স্থানে রয়েছে। বিমানটির গতি ৭৭৫কিমি/ঘণ্টা।

৯) AT-6 Wolverine :– আমেরিকার Textron গ্রুপের এর একটি শাখা Beechcraft এর তৈরি লাইট অ্যাটাক এই বিমানটি। ২০২০ সাল থেকে তৈরি করা হচ্ছে এই যুদ্ধবিমানটি।১০) Embrarer A-29 Super Tucano:– এমব্রায়ার গ্রুপের তৈরি এটি একটি লাইট অ্যাটাক জেট একে EMB 314 Super Tucano ও বলা হয়। যুদ্ধবিমানটি ব্রাজিল তৈরি করলেও আফগানিস্থানের বায়ুসেনাতে দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *