ডিফেন্স

প্রতিরক্ষা ক্ষেত্রে কোনও অংশে পিছিয়ে নেই রাশিয়া। আমেরিকাকে আবারও উচিৎ শিক্ষা দিল রাশিয়া

নিউজ ডেস্কঃ রাশিয়া এবং আমেরিকা নিজেদের মধ্যে সমঝোতা করতে যে কোনও সময়তে রাজি নয় তা আরও একবার স্পষ্ট। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকে চলে আসা ঠাণ্ডা যুদ্ধ বা সাম্প্রতিকালে চীন-আমেরিকা দ্বন্দ্বের মধ্যেই কেউ যে কাউকে ছেড়ে কথা বলবেনা তা আরও পরিষ্কার হল।

সম্প্রতি কালিনগ্রাদের কাছে রাশিয়ার ইলেকট্রনিক ওয়ার ফেয়ার সিস্টেম আমেরিকার একটি MQ-9 রিপার অ্যটাক ড্রোনকে আমেরিকার সাথে সম্পর্ক বিচ্ছিন্ন করিয়ে তার কন্ট্রোল নিয়ে নিয়েছে। পোল্যন্ড এর একটি বিখ্যাত নিউজ এজেন্সির সুত্র অনুযায়ী বর্তমানে রাশিয়ান ইলেকট্রনিক ওয়ার ফেয়ার(EW) সিস্টেম বর্তমানে আমেরিকা ও ন্যাটোর মাথাব্যথার কারন হয়ে দাঁড়িয়েছে। সংস্থাটির দাবি অনুযায়ী রাশিয়ান EW সিস্টেম শুধু যে MQ-9 কে ইন্টারসেপ্ট(সম্পর্ক বিচ্ছিন্ন) করতে সক্ষম তাই নয় বরং এর কন্ট্রোল ও ছিনিয়ে নিতে সক্ষম। সম্প্রতি তা প্রমান করেও দেখাল তারা। এই প্রথম MQ-9 কে ইন্টারসেপ্ট করা হল।

পৃথিবীতে এই মুহূর্তে যত কমব্যট ড্রোন আছে তার মধ্যে অন্যতম শ্রেষ্ঠ হচ্ছে MQ-9 রিপার বা প্রিডেটর বি। বহু যুদ্ধে সফল ভাবে ব্যবহার করা হয়েছে এই বিধ্বংসী ড্রোনটিকে। সম্প্রতি ভারত ও ৩ বিলিয়ন ডলার মূল্য ৩০ টি এই ড্রোন কিনবে বলে ঠিক করে ফেলেছে। ঠিক এমন সময়ে রাশিয়া হ্যাক করল এই ড্রোন। ক্রুজ মিসাইল, এয়ারডিফেন্স, EW সিস্টেম ও হ্যাকিং এর দিক থেকে রাশিয়া যে সর্বশ্রেষ্ঠ তা আরও একবার প্রমান করল তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *