ডিফেন্স

জঙ্গিদের উপর নজর রাখতে মুম্বাই উপকূলে রয়েছে ভারতবর্ষের অত্যাধুনিক ডিফেন্স সিস্টেম। জলে থেকেই কাজ করে ইসরায়েলের এই টেকনোলোজি

নিউজ ডেস্কঃ যেকোনো দেশের সামরিক ব্যবস্থাকে নিশ্ছিদ্র করে তুলতে জল থেকে শুরু করে আকাশ। সমস্ত ব্যবস্থাকে উন্নত করে তুলতে হয়। বিশেষ করে জল থেকে শুরু করে অন্তরীক্ষ। এর প্রধান কারন হল এই যে আজকাল জঙ্গি বাহিনী থেকে শুরু করে শত্রুপক্ষ এখান থেকেই হামলা চালাতে চায়।

 IUHDSS বা Integrated Underwater Harbor Defense and Surveillance System যে কোন দেশের নেভির জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই সিস্টেম মূলত কোন দেশের উপকূল রক্ষার জন্য ব্যবহার করা হয়ে থাকে। এই সিস্টেম ছোট বোট, ভেসেল এমনকি ডুবুরিদের ও সঠিক ভাবে ট্রাক করতে পারে খুব সহজেই।

মুম্বই তাজ হোটেলে আজমল কাসভ ও তার সঙ্গিরা হামলা করতে পাকিস্তান থেকে বোটে করে ভারতের উপকূল ধরেই ঢোকে। ভারতের ৭৫১৬ কিমির বিশাল উপকূল রয়েছে, সব জায়গায় নজর রাখা সম্ভব না। আর এই স্থানেই কাজ এই IUHDSS এর। সিস্টেমটি ছোট বোটকেও পর্যবেক্ষণ করতে সক্ষম। ইন্ট্রিগেটেড রেডার, অ্যডভান্সড সেন্সর, ইলেকট্রোঅপটিক ক্যামেরা এবং সোনার সিস্টেম যুক্ত এই IUHDSS যেকোন দেশের উপকূল কে নিশ্চিদ্র করে তোলে। ২০১৮ সালে ভারতীয় নৌবাহিনী ইসরায়েলর এরোস্পেশ ইন্ডাষ্ট্রিজ এর এলটা সিস্টেম মহারাষ্ট্রের মুম্বই উপকূলে বসানো আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *