ডিফেন্স

করোনা তবে ভবিতব্য?

নিউজ ডেস্কঃ সমগ্র বিশ্ব জুড়ে বর্তমানে আতঙ্কের নাম কোবিড-১৯ ভাইরাস। গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। তবে শুধু এই করোনাই নয় এর আগেও বহু মহামারীর মুখোমুখি হয়েছে সমগ্র বিশ্ব। তবে আসল রহস্যটা হল প্রত্যেক শতাব্দীর ২০তেই ফিরে এসেছে মহামারী। আর কেড়েছে বহু মানুষের প্রাণ।

১৫২০ সালে স্মল পক্স– ১৫২০ খ্রিস্টাব্দে ক্যারেবিয়ান দ্বিপপুঞ্জে স্প্যানিক বণিকরা নিয়ে আসে ভয়ঙ্কর স্মলপক্স, যা সেই সময়ে মহামারীর রূপ নেয়।

১৬২০ সালে মে ফ্লাওয়ার- ১৬২০ সালে লন্ডনে অন্যতম মহামারী থাবা বসায় যার নাম; “মে ফ্লাওয়ার”, যা পরবর্তীকালে দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়ে সারা বিশ্বে।

১৭২০ সালে প্লেগ– ফ্রান্সের মার্সেইতে ১৭২০ সালে প্রার্দুভাব ঘটেছিল এই মহামারির। এই রোগে আক্রান্ত হয়ে আনুমানিক মোট ১০ লক্ষ মানুষ মারা গিয়েছিল।

১৮২০ সালে কলেরা– ১৭২০ সালের প্লেগ-এর ঠিক ১০০ বছর পর ১৮২০ সালে আরও ভয়ঙ্কর রূপে ফিরে আসে কলেরা।

 ১৯২০ সালে স্প্যানিস ফ্লু –  ১৭২০, ১৮২০ এরপর ১৯২০ সাল এই সময়ে সারা বিশ্বে মারণ থাবা বসায় স্প্যানিশ ফ্লু নামে নতুন ধরনের ইনফ্লুয়েঞ্জা।

২০২০ করোনা ভাইরাস– প্রতি শতকের ২০ সাল যেন অভিশপ্ত হয়ে উঠছে। চীন থেকে উৎপত্তি শুরু হয়ে ক্রমে ক্রমে সারা বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে এই মারণরোগ। বিভিন্ন দেশে থমকে গিয়েছে শিক্ষা, পরিবহন ব্যবস্থা। ধস নেমেছে বিশ্ব অর্থনীতিতেও। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাওয়ার অনুমতি নেই একাধিক স্থানে। ইতিমধ্যেই সারা ভারত সহ এই রাজ্যেও ঘোষণা করা হয়েছে লক ডাউন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *