ইভেন্টপয়লা বৈশাখ

১৪ই এপ্রিল দেশে দেশে যেভাবে বর্ষবরণ উৎসব উদযাপিত হয়

নিউজ ডেস্ক: বর্ষবরণ উৎসব পালনে মাতবে ভারত এবং বাংলাদেশ। তবে শুধু এই উৎসবটি এই দুটি দেশের মধ্যেই সীমাবদ্ধ নেই। এই উৎসব পালন করা হয়  বাইরের বেশ কিছু দেশগুলোতেও। তবে কিভাবে পালন করে তারা এবং কি নামে এই উৎসব প্রচলিত।

মিয়ানমার

নববর্ষ মিয়ানমারের থিংইয়ান নামে পরিচিত। বার্মিজ ভাষায় যার অর্থ হল ‘পরিবর্তন’ বা ‘এক জায়গা থেকে অন্যত্র স্থানান্তর’।

সাধারণত নতুন বছরের প্রথম দিনটি পরে  এপ্রিলের মাসের মাঝামাঝি সময়ে। তবে কোন নির্দিষ্ট দিনে তা পালন করা হবে সেটি মিয়ানমারের সৌর এবং চন্দ্র পঞ্জিকার গণনা মিলিয়ে হিসাব করে বের করা হয়।

থিংইয়ানের দিনে বার্মা বা মিয়ানমার জুড়ে পালন করা হল পানি উৎসব , যা  পৃথিবীর সবচেয়ে পুরনো পানি উৎসবের মধ্যে একটি। প্রায় ৫০০ বছরের বেশি সময় ধরে এই উৎসবটি পালন করে আসছে দেশটির মানুষেরা।

এই পানি উৎসব শুরু হয় নববর্ষের চার দিন আগে থেকে এবং শেষ হয় নববর্ষের দিন।

সেখানকার মানুষেরা মনে করেছে যে পানি উৎসবের সমস্ত মানুষের গায়ে পানি ছোঁয়া লাগাতে হবে যাতে দূর হয়ে যাবে সব পাপ। এদিকে এপ্রিল মাসে প্রচন্ড তাপমাত্রা থাকে মায়ানমারে। যার ফলে পানি উৎসব মানুষদের কষ্টের থেকে এক ধরনের শান্তি প্রদান করে।

থাইল্যান্ডের সংক্রান উৎসব

থাইল্যান্ডের সংক্রান উৎসব নামে ডাকা হয়।

সংক্রান এই শব্দটি এসেছে সংস্কৃত শব্দ সংক্রান্তি থেকে।

এই উৎসবটি থাইল্যান্ডের শুরু হয় এপ্রিল মাসের ১৩ তারিখ থেকে এবং শেষ হয় ১৫ই এপ্রিল।

তবে থাই সরকার ২০০৮ সালে উৎসব পালনের সময়সীমা বাড়িয়ে দিয়েছে অর্থাৎ ১২ ই এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত পালন করা হবে এই উৎসবটি।

এই উৎসবটি ধর্মীয় রীতি মেনে সাধারণত পালন করে থাই এবং মালয়েশিয়ান সিয়ামিজ গোত্রের মানুষেরাই। তবে উদযাপন করে সমগ্র দেশ। এবং সেখানে 

এই দিনে আয়োজন করা হয় পানি উৎসব।

এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে সব বয়সের সব শ্রেণীর মানুষরা।  

কম্বোডিয়ার খেমার নববর্ষ

১৪ই এপ্রিল কম্বোডিয়াতে পালন করা হয় খেমার নববর্ষ।

কম্বোডিয়াতে এই দিনটিকে ‘চউল সানাম থামাই’ বলা হয় যার অর্থ হল নতুন বছরে প্রবেশ করা।

এই উৎসবটি শুরু হয় সকালবেলায় বৌদ্ধ মন্দিরে ধর্মীয় নিয়ম রীতি পালন করে। এরপর প্যাগোডা বা বৌদ্ধমন্দির চত্বরে অধিবাসীরা ঐতিহ্যবাহী নৃত্যের মাধ্যমে নতুন বছরের স্বাগত জানাতে শুরু করেন।

এই উৎসবটিতে সেখানে আয়োজন করা হয় নানা ধরণের লোকজ খেলা এবং প্রতিযোগিতা। 

এই প্রতিযোগিতা গুলির মধ্যে একটি হল  রশি বা দড়ি টানাটানি খেলা। এই খেলাটি অধিকাংশ এলাকায় নারী বনাম পুরুষের মধ্যে হয় এবং এতে অংশগ্রহণ করে বাচ্চা-বুড়ো সবাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *