লাইফস্টাইল

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কালো আঙ্গুরের অসাধারন ৭ টি কার্যকারিতা

নিউজ ডেস্কঃ স্বাস্থ্যকে সুস্থ রাখতে প্রতিদিন খান কালো আঙ্গুর।কারন এর মধ্যে থাকে বিভিন্ন ধরনের উপাদান যেমন- পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং ভিটামিন সি ইত্যাদি উপাদান যা আমাদের স্বাস্থ্যের একাধিক সমস্যা থেকে মুক্তি দিয়ে আমাদের স্বাস্থ্যকে ভালো রাখতে কার্যকর ভূমিকা পালন করে।তাই প্রতিদিন কালো আঙ্গুর খাওয়া অভ্যাস করুন।কালো আঙ্গুর কিছু গুনাবলিতা হল- 

হার্ট ভালো রাখে:হৃৎপিণ্ডে সঠিকভাবে রক্ত সঞ্চালন করাতে সাহায্য করে কালো আঙ্গুর। এর মধ্যে থাকা ফাইটোকেমিক্যাল যা হার্টের পেশিকে সুস্থ রাখে।এছাড়াও কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতেও সহায়তা করে।

দৃষ্টিশক্তি: কালো আঙুরে থাকা উপাদান  দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।তাই  চোখের স্বাস্থ্যের জন্য কালো আঙুরে খাওয়া খুবই উপকারি।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ: যাদের  ডায়াবেটিস আছে তাদের পক্ষে  কালো আঙ্গুর খাওয়া খুবই উপকার।কারন কালো আঙ্গুর শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। 

রোগপ্রতিরোধ ক্ষমতা: কালো আঙ্গুরে থাকে বিভিন্ন ধরনের উপাদান যেমন- ফ্ল্যাবনয়েডস, খনিজ, অরগ্যানিক অ্যাসিড ইত্যাদি যা  কোষ্ঠকাঠিন্য এবং হজমের সমস্যা থেকে মুক্তি দেয়।এবং শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

ত্বক: কালো আঙ্গুর আমাদের শরীরের জন্য যতটা উপকারি ঠিক ততটায় আমাদের ত্বকের জন্যও উপকারি।এর মধ্যে থাকে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা  ত্বকে রক্ত সঞ্চালন উন্নত করে।এতে ত্বকের একাধিক সমস্যা যেমন- বলিরেখা, কালো ছোপ, শুষ্ক ত্বকের সমস্যা ইত্যাদি দূর করে ত্বকের সৌন্দর্যতা বৃদ্ধি করে।  

চুলের জন্য বেস্ট: চুল পড়ার সমস্যায় ভুগছেন? এর থেকে মুক্তি পেতে একটি পাত্রে কালো আঙুরের বীজ পেস্ট করে তার মধ্যে অলিভ অয়েলে মিশিয়ে ভালো চুলে ম্যাসাজ করতে পারেন। এই তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে।যা চুল পড়ার সমস্যা দূর করতে এবং চুল সাদা হয়ে যাওয়াও প্রতিরোধ করতে সাহায্য করবে।এছাড়াও চুলের স্বাস্থ্যকেও ভালো রাখবে।

ওজন নিয়ন্ত্রনের রাখতে সাহায্য করে-  বিশেষজ্ঞদের মতে, কালো আঙুর শরীরে অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে।তাই ওজন কমাতে কালো আঙ্গুর খান। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *