লাইফস্টাইল

নজর কাড়তে শীতের থালায় দুধ পুলি। দেখুন ভিডিও

নিউজ ডেস্ক  –  শীত মানেই নলেন গুড় আর পিঠে পার্বণের  মাস।   তবে শুধুমাত্র বাঙালি নয় পিঠের নেশায় মত্ত বিদেশিরাও। তবে মা ঠাকুমাদের রান্না বর্তমানে অনেকেই করতে পারেনা। যার জন্য সামান্য একটা পিঠে অধিক মূল্যের বিনিময়ে কিনে খেতে হয় দোকান থেকে।  তবে এই সকল সমস্যার সমাধান করে খুব সহজে বাড়িতে বানিয়ে খাওয়া যেতে পারে শীতের দুধ পুলি পিঠা। খুব সহজ পদ্ধতিতে এবং কম সময়ের মধ্যেই তৈরি হয়ে যাবে এই সুস্বাদু শীতের নজরকাড়া খাবার।  

  উপকরণ :- 

————— 

১) চালের গুঁড়ো ২ কাপ 

২) মাঝারি সাইজের গোটা নারকেল(কুড়ানো) 

৩) পাটালি গুড় ৩০০ গ্রাম

৪) এলাচ গুঁড়ো

৫) দুধ ১ লিটার

৬) লবণ পরিমাণমতো

৭) তেজ পাতা

পদ্ধতি  :-   প্রথমে  পিঠের জন্য পুর তৈরি করতে করাইতে  কুড়ি রাখা নারকেল দিয়ে তার মধ্যে এক কাপ দুধ দিতে হবে  এবং এক কাপ জল দিতে হবে।  হালকা আছে ৫ মিনিট আগুনের আঁচে নেড়ে নেওয়ার পর তার মধ্যে একটা তেজপাতা ও পাটালি গুড় দিয়ে দিতে হবে।   এরপর প্রায় আধঘণ্টা মিডিয়াম আছে রেখে মিশ্রনটিকে ভালো করে নাড়াতে  হবে যতক্ষণ না গুড়  সম্পূর্ণরূপে গলে গিয়ে নারকেলের সঙ্গে মিশে যাচ্ছে।  এরপর সম্পূর্ণরূপে গুড় গলে গিয়ে মিশ্রণটি ঘন হয়ে আসলে  তার মধ্যে ২ চামচ চালের গুঁড়ো।  পরবর্তীতে ১০  মিনিট নাড়াচাড়ার পর তার মধ্যে হাফ চামচ এলাচ গুঁড়ো দিতে হবে।   রান্নায় স্বাদ আনতে সাহায্য করে এলাচ। তবে এরপর পাঁচ মিনিট নাড়ানোর পর পুরটি  তৈরি হয়ে গেলে সেটি নামিয়ে রাখতে হবে।

অন্যদিকে একটি করা এতে বেশ কিছুটা জল নিয়ে গরম করতে হবে।  জল গরম হওয়ার পাশাপাশি একটি পাত্রে দু কাপ চালের গুঁড়ো নিয়ে তারমধ্যে পরিমাণমতো লবণ দিয়ে সেটি উষ্ণ গরম জলে মাখতে হবে। সেই উষ্ণ গরম জল আগে থেকে তৈরি করা হচ্ছিল।  তবে একবারে সব জল না আস্তে আস্তে অল্প জলে চালের গুড়টি মাখতে হবে। এরপর এই মিশ্রণটি হয়ে গেলে তার উপর সামান্য চালি গুলো ছড়িয়ে ছিটিয়ে একটু মন্ড তৈরি করার মতন বানাতে হবে। এরপর মাখা সম্পূর্ণ হলে  সেটিকে একটি কাপড়ের মধ্যে মুড়িয়ে ১০  মিনিট রাখতে হবে। সময় সম্পূর্ণ হলে সেই চালের গুড়ার মাখার থেকে অল্প অংশ কেটে নিয়ে গোল করে তার মধ্যে আগে থেকে তৈরি করে রাখা পুর দিয়ে নিজের পছন্দ মত আকৃতি দেওয়া যাবে।  এরপর সমস্ত চালের গুড়োর মধ্যে পুর ঢুকিয়ে পিঠের আকৃত্তি করে রাখতে হবে। পিঠে তৈরি হয়ে গেল সর্বশেষ ধাপে একটি গড়াইতে ২ লিটার দুধ নিয়ে সেটি ভালোমতো ফোটাতে হবে।  দুধ পুড়তে থাকা সময় তার মধ্যে পরিমাণমতো গুড় দিতে হবে। যতক্ষণ না পর্যন্ত সম্পূর্ণ গুড় মিশে আছে ততক্ষণ নাড়াতে হবে।  দুধ ভালো মতো ফুটে উঠলে এবার একে একে আগে থেকে তৈরি করে রাখা পিঠে দিয়ে দিতে হবে।  এরপরে প্রায় ২ মিনিট ফুটানোর পর এটি ঠাণ্ডা করার জন্য রেখে দিতে হবে।  অর্থাৎ সব পদ্ধতি সম্পন্ন হলে সেটি ঠান্ডা হলে খুব সুন্দরভাবে সাজিয়ে পরিবারের সকলের সঙ্গে পরিবেশন করা যাবে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *