অফবিট

এখানে প্রায় প্রতিটা ব্যক্তির স্বপ্ন 50 বছর বয়সে কাজ থেকে অবসর নেওয়া এবং নিজস্ব একটি বিয়ারের দোকান খোলা

নিউজ ডেস্ক: ভারত এবং পাকিস্তানের মধ্যে বর্ডার নিয়ে ঝামেলা রয়েছে। কিন্তু জানেন কি পৃথিবীর এমন কিছু দেশ রয়েছে যেখানে কোন পাঁচিল বা কাঁটা তারের ঘেরা পর্যন্ত নেই। তেমনি একটি দেশ হল বেলজিয়াম, যেখানে তাদের প্রতিবেশ দেশ নেদারল্যান্ডের সাথে কোন বেড়া বা পাঁচিল নেই। বেলজিয়াম হলো ইউরোপ মহাদেশের পশ্চিমে অবস্থিত একটি দেশ। একটি মধ্যপ্রাচ্য শহর নামেও পরিচিত। বেলজিয়াম দেশের সরকারি নাম হলো কিংডম অফ বেলজিয়াম। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলো।। এখানে 98 শতাংশ মানুষ শহরে এবং মাত্র 2 শতাংশ মানুষ গ্রামে।

বেলজিয়াম সম্পর্কে কিছু মজার তথ্য হলো :

1. বেলজিয়াম দেশের প্রতিটি রাস্তা ও কোনায় এক বিশেষ ধরনের আলোর বাতি দিয়ে সাজানো থাকে যার জন্য এখানে গাড়ী চলাচল ও মানুষ চলাচলের কোন  প্রকার অসুবিধা সৃষ্টি হয় না । পৃথিবীর অন্য কোন দেশে এই সুবিধা খুব কম দেখা যায় ।

2. আশ্চর্যজনকভাবে বেলজিয়াম ও  নেদারল্যান্ডের বর্ডারে কোন প্রকার প্রাচীর দেখা যায় না এখানে শুধুমাত্র চিহ্ন দ্বারা বর্ডার অঙ্কিত রয়েছে এই দেশের মানুষ একসাথে বসে কফি পান ও গল্প করতে পারে।

3. বেলজিয়ামের মানুষেরা খাবার-দাবার দিক থেকে অত্যন্ত সৌখিন তারা যে কোন ব্যক্তিকে খাওয়ার দিক থেকে হারিয়ে দিতে পারেন। এরা নিজেরা খেতে এবং অন্যদের খাওয়াতে পছন্দ করে।

4. এখানকার লোকেরা বইপ্রেমী হয়ে থাকে। তাদের সময় অতিবাহিত করার একটি প্রিয় কাজ হলো  বই পড়া।

5. এখানে প্রায় প্রতিটা ব্যক্তির স্বপ্ন 50 বছর বয়সে কাজ থেকে অবসর নেওয়া এবং নিজস্ব একটি বিয়ারের দোকান খোলা।

6. বেলজিয়ামের মানুষেরা সবথেকে বেশি চকলেট পছন্দ করে। এখানকার চকলেট যদি কেউ খেয়ে থাকে তাহলে সে তার প্রেমে পড়ে যায়। দুনিয়ার সবথেকে সুন্দর ও সুস্বাদু চকোলেট এখানে তৈরি হয়।

7. বেলজিয়ামের লোকেরা বিয়ার খুব পছন্দ করে। বেলজিয়ামে ভিন্ন ভিন্ন রকমের বিয়ার পাওয়া যায়। আপনি যদি এখানে 100 বছর ধরে বিভিন্ন ধরনের বিয়ার পান করতে চান তাহলে আপনাকে একটি বিয়ার পুনরায় পান করার প্রয়োজন হবে না।

8. বেলজিয়াম দেশ থেকেই সর্বপ্রথম ফ্রেঞ্চ ফ্রাইস খাওয়ার অভ্যাস চালু হয়। এই দেশ পুরো দুনিয়াকে ফ্রেঞ্চ ফ্রাইস খাওয়া শিখিয়েছে। এখানকার ফ্রেঞ্চ ফ্রাইস সবথেকে উন্নত মানের বলে মনে করা হয়।

9.  পৃথিবীর সবথেকে জনপ্রিয় খেলা হলো ফুটবল প্রায় প্রতিটা দেশ এই খেলার অংশগ্রহণ করলেও বেলজিয়াম একমাত্র দেশ যে ফিফা ওয়ার্ল্ড কাপে প্রথম স্থান দখল করে আছে।

10. বেলজিয়ামের দেশের প্রায় প্রতিটা মানুষ ফুটবল দেখতে খুব পছন্দ করেন। তারা দেশের যেকোনো ফুটবল খেলার সময় প্রত্যেকে লাল জার্সি পড়ে স্টেডিয়ামে চেয়ার আপ করতে আসেন ।

12. বেলজিয়াম দেশের নিজস্ব কোনো ভাষা নেই তারা ডাচ, জার্মানি ও ফ্রান্সের ভাষায় কথা বলে থাকে।

13. বেলজিয়ামে একটা অদ্ভুত নিয়ম আছে যা হলো এখানে বিনা সরকার গঠন করে বেলজিয়াম বাসিন্দারা 589 দিন ধরে দেশ চালাতে পারবে।

14. পুরো ইউরোপের সব থেকে বেশি বিবাহবিচ্ছেদ এই দেশে হয়ে থাকে। এই দেশে সুইসাইড আইন রয়েছে। এই দেশে আত্মহত্যা করা কোনো অপরাধ নয়।

15. বেলজিয়ামের লোকেরা ভীষণ সঙ্গীতপ্রেমী হয় । বেলজিয়ামের রাষ্ট্রীয় প্রতীক হলো একটি শিশু যে দাঁড়িয়ে প্রস্রাব করছে। যাকে প্রতিটা উপলক্ষে ভিন্ন ভিন্ন জামা কাপড় পড়ানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *