দোল উৎসব

দোলে এই পাঁচ জায়গায় রং খেলে দেখুন, সারা বছরই জীবনটা রঙিন মনে হবে

নিউজ ডেস্ক: এইবারের দোল উৎসবটি কি একটু অন্যরকমভাবে কাটাতে চান? তাহলে বেরিয়ে পড়ুন শান্তিনিকেতন অথবা পুরুলিয়া যাত্রার উদ্দেশ্যে। এখানে গেলে আপনারা এক আলাদায় অনুভূতি উপভোগ করবেন।

শান্তিনিকেতন

কবিগুরুর হাত ধরে বোলপুরে চালু হওয়া ঐতিহ্য আজও বহন করে নিয়ে যাচ্ছেন সেখানকার স্থানীয়রা। শুধু স্থানীয়রা বলা ভুল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা সেই ধারা বজায় রেখে বসন্তোৎসবের দিন আরও সুন্দর করে সাজিয়ে তোলেন শান্তিনিকেতনকে। সেই সময় সেখানকার পরিবেশের যেন একটা শান্তি বিরাজ করে। আবির খেলা, গল্প-আড্ডাসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উদযাপিত হয় এই দিনটি।  আবির খেলায় মেতে উঠে সমগ্র শান্তিনিকেতন। সেই অপূর্ব দৃশ্যের সাক্ষী হতে কোপাই নদীর ধার, সোনাঝুরির জঙ্গল প্রভৃতি যাওয়া জায়গায় ভিড় জমে পর্যটকদের। ওই সময় শান্তিনিকেতনের হোটেলের ভাড়া থেকে শুরু করে জিনিসপত্রের দাম বৃদ্ধি পেলেও আনন্দের কাছে তুচ্ছ হয়ে দাঁড়ায়। 

পুরুলিয়া

এই দোল উৎসবে একটু অন্যরকমের অনুভুতি পেতে চাইলে চলে যান  লাল পাহাড়ির দেশের। কারন পুরুলিয়ায় দোল উৎসব একটু অন্যরকম করে পালন করা হয় যা সারা দেশের থেকে  একদম আলাদা। এখানে বসন্ত উৎসব শুরু হয় দোলের ঠিক আগের দিন থেকে হোলি পর্যন্ত অর্থাৎ তিন দিন ধরে । এই তিনদিন এখানে রঙের খেলা ছাড়াও লোকশিল্প প্রদর্শনী, আদিবাসীদের নানা আচার আচরণ বিশেষ করে ছৌ নাচ, ঝুমুর নাচ, গান সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উদযাপিত করে। পলাশ বনের ভিতর, কিংবা অযোধ্যা পাহাড়ের কোলে রং খেলা আবার ঝরনার জলে রং ধোয়া এইসব অনুভুতি শহরে পাওয়া অসম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *