Uncategorised

সুস্থ থাকতে চাইলে নিয়ম করে কড়াইশুঁটি খান, দূরে থাকবে মারণ ব্যাধিও

নিউজ ডেস্ক: শরীরে ভরপুর পুষ্টিগুণ পেতে খাবার তালিকায় রাখুন কড়াইশুঁটি। এটি শরীরের পুষ্টির যোগান দেওয়ার পাশাপাশি শরীরকে বিভিন্ন ধরনের রোগ থেকে বাঁচাতে সাহায্য করে। তাই শরীরকে সুস্থ রাখতে প্রতিদিন কড়াইশুঁটি খান। কড়াইশুঁটি খাওয়ার ফলে  যে যে উপকারিতা গুলি পাওয়া যায় সেগুলি হল- 

১) ওজন কমাতে কড়াইশুঁটি- ওজন কমাতে কড়াইশুঁটির জুড়ি মেলা ভার। এর মধ্যে থাকা ফাইবার প্রোটিন এবং মাইক্রো-নিউট্রিয়েন্ট যা  পুষ্টির যোগান দেওয়ার পাশাপাশি  দীর্ঘক্ষন পেট ভরে রাখতে সাহায্য করে যার ফলে ঘন ঘন খিদে পায় না। যার ফলে ওজন হ্রাস পায়। 

২) পাকস্থলীর ক্যান্সারকে দূর করে- কড়াইশুঁটিতে থাকে পলিফেনল যা পাকস্থলীর ক্যান্সার হওয়ার  ঝুঁকি হ্রাস করে। গবেষণায় দেখা গিয়েছে মাত্র ২ মিলিগ্রাম পলিফেনল শরীরে প্রবেশ করলেই পাকস্থলীর ক্যান্সারের কোষ শরীরে জন্ম নিতে পারে না। আর এক কাপ কড়াইশুঁটিতে প্রা. ১০মিলিগ্রাম পলিফেনল থাকে।

৩) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- কড়াইশুঁটি তে থাকা বিভিন্ন উপাদান যেমন – ক্যাটাচিন, এপিক্যাটাচিন, ক্যারোটেনয়েজ, ফেনোলিক অ্যাসিড এবং পলিফেনলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাকে দ্বিগুণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। 

৪) ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে-যাদের ডায়াবেটিস আছে তাদের পক্ষে কড়াইশুঁটি খাওয়া খুবই উপকারী। কারণ কড়াইশুঁটির শরীরের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে যার ফলে ফলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও কড়াইশুঁটি তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ইনসুলিনের কর্মক্ষমতাকে বৃদ্ধি করতে সাহায্য করে। 

৫) কোষ্ঠকাঠিন্যের প্রকোপ কমায়- কড়াইশুঁটিতে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সহায়তা করে তাদের কোষ্ঠকাঠিন্য আছে তারা নিয়মিত কড়াইশুঁটি খান। কোষ্ঠকাঠিন্য থেকে কষ্ট পান, তাহলে নিয়ম করে কড়াইশুঁটি খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *