ফল এবং সবজি চাষ

পেয়ারা গাছে ছাউনি ব্যবস্থাপনার সবচেয়ে সহজ উপায় জেনে রাখুন

নিউজ ডেস্ক:পেয়ারা এমন একটি ফল যার মধ্যে রয়েছে প্রচুর স্বাস্থ্য উপকারিতা এবং এর পাশাপাশি খেতে খুব সুস্বাদু। এইজন্য বাজারে পেয়ারার চাহিদা অনেক। তাই দেশের প্রচুর কৃষকরা পেয়ারা চাষ করে।পেয়ারা স্থান দেশে উৎপাদিত ফলের  মধ্যে চতুর্থ। সাধারণত জুন থেকে জুলাই মাসের মধ্যে পেয়ারা গাছ লাগানো হয় কিন্তু যেসব জায়গায় সেচের ব্যবস্থা নেই সেসব জায়গায় ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে এই কাজ রোপন করা হয়। সেক্ষেত্রে এই সময় পেয়ারা গাছের ফলন ভাল হবার জন্য বেশি বেশি করে গাছের পরিচর্যা করতে হয়। এই গাছের পরিচর্যা করার জন্য যে সমস্ত বিষয় উপর বেশি গুরুত্ব দেওয়া উচিত সেগুলি হল – 

 বর্তমানে পেয়ারা গাছের চারা ৬ মিটারের পরিবর্তে 3 মিটার এবং  সরু বাগানে 2/1 মিটারে  রোপণ করা হয়। এই চারা গাছ যদি জুন জুলাই মাসে রোপণ করা হয় সেক্ষেত্রে তার ঠিক ছয় মাস পর অর্থাৎ ডিসেম্বর জানুয়ারি মাসে দিকে মাটি থেকে 2 ফুট ওপরে অর্থাৎ 6 সেন্টিমিটার ওপরে থেকে গাছের সম্পূর্ণ ডাল কেটে ফেলুন। এতে গাছের থেকে শাখা বেরিয়ে আসবে। ওই শাখার উচ্চতা 2 ফুট হলে 50 শতাংশ কেটে ফেলুন।ঠিক এইভাবে যখনই শাখাগুলি বের হবে তখনই ৫০শতাংশ কেটে ফেলবেন।

তবে মাথায় রাখবেন যে  যেখান থেকে গাছের কলম করা হয়েছে, সেখান থেকে যেই ডালগুলো বেরিয়ে আসছে সেইগুলো কেটে ফেলতে হবে। এরফলে গাছের পুষ্টি ধরে রাখবে। এবং খেয়াল রাখতে হবে যাতে গাছটি যেন কোন রকম রোগ বা কীটপতঙ্গের দ্বারা আক্রান্ত না হয়। তাই এর থেকে গাছকে বাঁচাতে   তামার অক্সি লাইট, ৫০ শতাংশ ডব্লিউপি ২৫০ গ্রাম প্রতি লিটার হলে গুলে সম্পূর্ন গাছের ওপর ছিটিয়ে দিতে হবে।এছাড়াও পেয়ারা গাছে ছাউনি দেওয়া ব্যবস্থাপনা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *