ডিফেন্স

চীন সীমান্তে যে কারনে ছোট ছোট রেডার লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সেনাবাহিনী

নিউজ ডেস্ক দীর্ঘদিন ধরে ভারত-চীন সীমান্তে বড় রেডার গুলি চালানো হলেও কিছু ক্ষেত্রে তার সমস্যা দেখা দেওয়ায় বর্তমানে ভারত চীন সীমান্তবর্তী এলাকায় ছোট রেডার লঞ্চ করার সিদ্ধান্ত নিলেন ভারতীয় সেনাবাহিনীর দল। যদিও এর  নেপথ্যে রয়েছে কিছু যুক্তিযুক্ত কারণ। 

বর্তমানে ছোট ছোট রেডার যার নাম অশ্লেষা লঞ্চ করতে চলেছে  ভারত। এই রেডার গুলির রেঞ্জ ৫০ কিমি।  মূলত এই রিডার গুলি গ্রাউন্ড ও এয়ার ২ ধরনের টার্গেট  সফল করতে সক্ষম হবে। বর্তমানে ভারতের  এই সিদ্ধান্তে যথেষ্ট  খুশি হয়েছে সরকার।

ভারতীয় সেনাবাহিনীর ব্যাখ্যা অনুযায়ী নতুন রেডার লঞ্চ করার কারণ হচ্ছে ” বড় দামী রেডার গুলি পাহাড়ি অঞ্চলে এমনভাবে পারফর্ম করে যার জন্য পাহাড়ের ঢালের কারণে তাঁর অধিকাংশ অঞ্চল নজরে আসে না। পাশাপাশি বড় রেডার চালাতে প্রচুর বিদ্যুৎ লাগে যা বেশি সময় রিমোট এরিয়াতে যোগাযোগ দেওয়া সম্ভব হয়ে ওঠেনা। মূলত এই কারণেই ছোট রেডার লঞ্চ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত অশ্লেষা হচ্ছে এমন একটি ছোট বাহন যা একজন সোলজার নিয়ে গিয়ে জেনারেটর পাওয়ার ব্যাটারি সাথে যোগ করে দিতে পারে। পাশাপাশি বাহন গুলি এতটাই ছোট যে বিভিন্ন এলাকায় এদের অপসারণ করা যেতেই পারে। সুতরাং সে ক্ষেত্রে যে কোন অঞ্চলে চলে যাওয়ার দক্ষতা থাকার পাশাপাশি এগুলোর সঙ্গে নেটওয়ার্ক স্থাপন করা সম্ভবপর বলে সীমান্তবর্তী অঞ্চলে ছোট রেডার লঞ্চ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অশ্লেষা লঞ্চ হওয়ার পর তেরি মাস্তি করার সুবিধা থাকবে না সাধারন বিমানগুলো বা ক্রুজ মিসাইল গুলোর কাছে।  তবে শুধুমাত্র রেডার বাজারে লঞ্চ করলেই হবে না তার জন্য বিশেষ কিছু পদক্ষেপ নেওয়া বাকি রয়েছে। ছোট রেডার যেমন বিভিন্ন অঞ্চলে ঢুকে যেতে পারে ঠিক সেইভাবে বড় রেডার গুলি প্রয়োজন হাই অল্টিটিউডে থ্রেট ডিটেক্সানের জন্য।  পাশাপাশি ছোট রেডার লঞ্চ করার পর সবগুলোর ডিফিউশন করে একটি পর্দায় এনে তার সম্পূর্ণ সিচুয়েশন থ্রিডি’ ছবিতে তৈরি করতে হবে। মূলত এই প্রক্রিয়া করার কারণ যাতে পুরো বর্ডারের চিত্রটি  থ্রিডি মাধ্যমে প্রকাশ পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *