ডিফেন্স

পাকিস্তানের জন্য সর্বাধুনিক প্রযুক্তির যুদ্ধজাহাজ তৈরি করছে যে দেশ

নিউজ ডেস্কঃ পাকিস্তানের সাথে তুরস্কের বন্ধুত্বের কথা এখন কমবেশি সকল দেশেরই জানা। বিশেষ করে মুসলিম ন্যাটো তৈরি করতে চাইছে তুরস্ক প্রেসিডেন্ট এরদোগান। আর সেই কারনে পৃথিবীর বেশ কিছু মুসলিম দেশকে সাহায্য করেছে তারা। সম্প্রতি পাকিস্তানের সাথে তাদের বন্ধুত্ব চোখে পরার মত। পাকিস্তানের জন্য তারা বর্তমানে উন্নতমানের যুদ্ধজাহাজ তৈরি করতে শুরু করেছে। 

পাকিস্তানের জন্য তারা আধুনিক প্রযুক্তির মিলজেম শ্রেণীর জাহাজ তৈরি করতে চলেছে। বর্তমানে পাকিস্তানের জন্য মোট ৪ টি যুদ্ধজাহাজ তৈরি করছে তুরস্ক। পশ্চিমের টেকনোলোজি দ্বারা তৈরি করা হচ্ছে এই যুদ্ধজাহাজ গুলি। তুরস্ক তাদের দেশীয় ডিজাইনে পশ্চিমা প্রযুক্তি সমৃদ্ধ এধরণের স্টেট অব দি আর্ট যুদ্ধজাহাজ নির্মাণ করছে।

যুদ্ধজাহাজ গুলি তৈরি করতে প্রচুর অর্থ খরচ করা হচ্ছে।পৃথিবীর যে মুসলিম দেশ রয়েছে তাদের মধ্যে সবথেকে উন্নতমানের টেকনোলোজি ব্যবহার করে তুরস্ক। পৃথিবীর প্রচুর দেশ আছে যারা তাদের উন্নত টেকনোলোজি ট্র্যান্সফার করতে চায়না কিন্তু পাকিস্তানের সাথে তুরস্কের সম্পর্ক ভালো থাকার কারনে পাকিস্তানকে এই ধরনের টেকনোলোজি দিচ্ছে তুরস্ক।

তাদের এই যুদ্ধজাহাজ ক্রয় করার চুক্তিটি হয়েছিল ২০১৮ সালের জুলাই মাসে। আর তাদের এই চুক্তি অনুসারে তৃতীয় এবং চতুর্থ যুদ্ধজাহাজটি তৈরি করা হবে পাকিস্তানের করাচী শিপইয়ার্ডে। 

পাকিস্তানের এই যুদ্ধজাহাজটি সাবমেরিন ধ্বংস করার পাশাপাশি রেডার ফাঁকি দিতে সক্ষম। ২০২৩ সালে এই যুদ্ধজাহাজ হাতে পাবে পাকিস্তান। তবে এই প্রথম নয় এর আগে পাকিস্তানের যুদ্ধবিমান এফ ১৬ এর আপগ্রেডেশানের কাজ করেছে তুরস্ক। পাশাপাশি ফ্রান্সের সাবমেরিন গুলিকে আপগ্রেড করার কাজ করছে তুরস্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *