ডিফেন্স

রাফালের মতো অত্যাধুনিক যুদ্ধবিমান কেন পশ্চিমবঙ্গে মোতায়েন করা হচ্ছে জানেন?

নিউজ ডেস্কঃ রাফালে আসার পর যে ভারতবর্ষের বায়ুসেনার ক্ষমতা বৃদ্ধি পেয়েছে তা বলাই বাহুল্য। কারনে চীন, পাকিস্তানের মতো দেশের বিরুদ্ধে লড়তে বিরাটভাবে এডভান্টেজ দেবে ফ্রান্সের এই যুদ্ধবিমানটি। তবে এই রাফালে গুলিকে কোথায় মোতায়েন করা হবে? প্রথম থেকেই দুটি এয়ারবেসের কথা বলা হচ্ছে যার মধ্যে একটি হল আম্বালা এয়ারবেস এবং অপরটি হল পশ্চিমবঙ্গের হাসিমারা এয়ারবেস।

রাফালের প্রথম স্কোয়াড্রনটি হবে হরিয়ানার আম্বালা এয়ারবেস যেখানে থেকে কাশ্মীর, উত্তরাখণ্ডের মতো বিরাট আকাশসীমার দায়িত্ব নেওয়া যাবে, পাশাপাশি এখানেই দুটি দেশের সাথে লড়াই হওয়ার প্রবল সম্ভবনা থাকে কারন এখানে পাকিস্তান এবং চীন রয়েছে। 

অপরদিকে রাফালের দ্বিতীয় স্কোয়াড্রনটি থাকবে পশ্চিমবঙ্গের হাসিমারা এয়ারবেসে। ৭ টি  রাফালে যুদ্ধবিমান নিয়ে এই হসিমারা বেস বিশেষভাবে গুরুত্বপূর্ণ ভারতবর্ষের কাছে। কারন এই এয়ারবেস থেকে ভারতবর্ষের শিলিগুড়ি করিডর যেখানে চীনের হাত থেকে চিকেন নেককে বাঁচানো প্রধান দায়িত্ব। সবথেকে বড় ব্যাপার হল এই স্থানে কিছুটা সুবিধা জনক স্থানে রয়েছে চীন তুলনামূলকভাবে। কারন লাদাখ বিরাট উচ্চতায় অবস্থিত হওয়ার কারনে সেখানে বায়ুর ঘনত্ব একটু কম ফলে সেখানে চীনের যুদ্ধবিমান গুলি সুবিধা করতে পারবেনা। কিন্তু চিকেননেকের সুবিধা থাকার কারনে চীনের বিমানবাহিনী সক্ষমতা বেশ বৃদ্ধি পাবে এবং তারা বেশি মাত্রায় তাদের আক্রমণ করতে সক্ষম হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *