ডিফেন্স

রাশিয়া এবং চীন বহু চেষ্টা করলেও মার্কিন যুক্তরাষ্ট্রের সমপর্যায়ের এয়ারক্রাফট ক্যারিয়ার বানানো সম্ভব হয়নি এখনও। কোন গোত্রের যুদ্ধজাহাজ এগুলি জানেন?

নিজস্ব সংবাদদাতা:সেই পাঁচের দশক থেকেই যুদ্ধের সময় নিমিটজ ক্লাস সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ার মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর কাছে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। মার্কিন নৌবাহিনীর গর্বই বলা চলে একে। আর তার রয়েছে যথেষ্ট কারণ ও। যেখানে এর গড় আয়ু প্রথমে ২৫-৩০ বছর ভাবা হয়েছিলো সেখানে প্রথমবারের মতো সেই ১৯৭৫ সালের ৩রা মে কমিশনিং লাভ করার পর থেকে এক টানা ৪৫ বছর ধরে মার্কিন নৌবাহিনীতে সার্ভিস দিয়ে যাচ্ছে নিউক্লিয়ারড পাওয়ারড ইউএসএস নিমিটজ সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ার। ফলত এর দীর্ঘায়ু অবাক করেছে বহু বিশেষজ্ঞকেই। বর্তমানে মার্কিন নৌবাহিনীতে এক লক্ষ টন ওজনের এই ধরনের মোট ১০টি নিমিটজ ক্লাস সুপার এয়ার ক্রাফট এক্টিভ রয়েছে।

বৃহৎ এবং শক্তিশালী এই এক একটি ক্যারিয়ার তৈরি করতে খরচ নেহাত কম নয়। তবে, একটি নিমিটজ সুপার এয়ার ক্রাফট ক্যারিয়ার তৈরিতে প্রায় ৮.৫০ বিলিয়ন ডলার খরচ হলেও প্রতিটি ক্যারিয়ারে প্রায় ৯০টি যুদ্ধবিমান এবং হেলিকপ্টার বহন করা সম্ভব। এর দীর্ঘায়তনের কথা ভেবে একে এক বৃহৎ ভাসমান সামুদ্রিক বিমান ঘাঁটি বললেও নেহাত ভুল হয়না। জানলে অবাক হবেন দুটি এ-৪ডাব্লিউ টাইপ নিউক্লিয়ার রিএক্টর দ্বারা চালিত এই ক্যারিয়ার বিদ্যুৎ উৎপাদন করে প্রায় ১৯৪ মেগাওয়াট যা দিয়ে কিনা উন্নয়নশীল যেকোনো দেশের একটি পুরো শহরের বিদ্যুতের চাহিদা মেটানো সম্ভব। ঠিক কতটা এই বিদ্যুতের পরিমাণ তা বোঝানোর জন্য উল্লেখ্য এখানে  ১ মেগাওয়াট বিদ্যুৎ সমান ১০ লক্ষ ওয়াট বিদ্যুৎ। সুতরাং বুঝতেই পারছেন এর রেঞ্জ আনলিমিটেড।

এবার প্রশ্ন উঠতে পারে এখনকার দিনের আধুনিক হাইপারসনিক ক্ষেপণাস্ত্র যুগে এত ব্যয়বহুল হেলিকপ্টার ক্যারিয়ারের দরকারটাই বা কি? সেক্ষেত্রে বলে রাখা প্রয়োজন মার্কিন যুক্তরাষ্টের প্রতিটা ব্যটেল গ্রুপের সাথে আলাদা আলাদা করে এই এক একটি ক্যারিয়ার সমুদ্রের বুকে ভেসে বেড়ায়। আর শুধুমাত্র বিভিন্ন এয়ার ক্রাফট বহন করে সমুদ্রে ঘুরে বেড়ানো ছাড়াও বেশ কিছু সুনির্দিষ্ট ও গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার করার উদ্দেশ্যেই তৈরি হয়েছে এই ক্যারিয়ারগুলো। 

ছোট আকারের হলেও একেকটি ক্যারিয়ারকে বিবেচনা করা হয় জেনারেশন হাউস হিসাবে। এই সুপার এয়ারক্রাফট ক্যারিয়ারগুলিকে এমনভাবে তৈরি করা হয়েছে যাতে যেকোনো গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটি বা মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে হঠাৎ করে বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা ভেঙ্গে পড়লে বা কোনরকম ঘাটতি দেখা দিলে যাতে আপদকালীন মুহূর্তে দ্রুতগতিতে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে পাবে এগুলো। 

বিশ্বের বহু দেশ এখনো অব্দি অসংখ্যবার এই ধরনের ক্যারিয়ার তৈরীর চেষ্টা করলেও এখনো অব্দি মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়া সফল হয়েছে শুধুমাত্র ফ্রান্সই। ফ্রান্সের নৌবাহিনীর কাছে এই ধরনের নিউক্লিয়ার পাওয়ার হেড এয়ারক্রাফট ক্যারিয়ার রয়েছে একটি। এছাড়া আমেরিকার প্রতিদ্বন্দ্বী দুই দেশ রাশিয়া  এবং চীন বহু চেষ্টা করলেও মার্কিন যুক্তরাষ্ট্রের সমপর্যায়ের এয়ারক্রাফট ক্যারিয়ার বানানো সম্ভব হয়নি তাদের পক্ষে।

তবে এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার ১০টি নতুন প্রজন্মের ১৩.০০ বিলিয়ন ডলার মূল্যের জোরাল্ড আর ফোর্ড ক্লাস সুপার এয়ার ক্রাফট দিয়ে খুব দ্রুত রিপ্লেস করতে চলেছে সেদেশের নৌবাহিনীতে থাকা পুরোনো নিমিটজ ক্লাস ক্যারিয়ারগুলিকে। ইতিমধ্যেই একটি জোরাল্ড আর ফোর্ড ক্লাস সুপার এয়ার ক্রাফট চলে এসেছে সার্ভিসে এবং বাকি দুটি এখনো নির্মাণাধীন। গোটা প্রক্রিয়া শেষ করতে আরো বেশ কিছুটা সময় লাগবে ঠিক ই তবে বিশেষজ্ঞরা মনে করছেন নৌবাহিনীর শক্তি বেশ কিছুটা বৃদ্ধি পাবে এর ফলে। এখনো পর্যন্ত প্রতিটি জোরাল্ড আর ফোর্ড ক্লাস ক্যারিয়ারের সার্ভিস লাইফ টাইম ধরা হয়েছে নুন্যতম ৫০ বছর। জানলে অবাক হবেন নতুন এই ক্যারিয়ার তার দুটি নিউক্লিয়ার রিএক্টর জেনারেট করে ৫৫০ মেগাওয়াট বিদ্যুৎ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *