ডিফেন্স

চীন, পাকিস্তানের বিরুদ্ধে লড়তে ইউরোপের তৈরি মিসাইল ভারতবর্ষের যুদ্ধবিমানে। কি নাম মিসাইলের? রেঞ্জ ই বা কত?

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের হাতে এমন কিছু বিশেষ মিসাইল আসছে যা এশিয়ার প্রচুর দেশের হাতেই থাকবে না বা এখনও নেই। বিশেষ করে ফ্রান্সের কাছ থেকে যুদ্ধবিমান ক্রয় করার পর অর্থাৎ রাফালে হাতে আসার পর এমন কিছু মিসাইল তাতে ইন্সটল করা হচ্ছে যা শত্রুপক্ষের ঘুম ওড়াতে যথেষ্ট। বর্তমানে তেমনই এক BVR(বিয়ন্ড ভিসুয়াল রেঞ্জ) মিসাইল হাতে আসতে চলেছে প্রচুর পরিমাণে।

MICA। ইউরোপের MBDA কোম্পানির তৈরি এই মিসাইল ভারতবর্ষের হাতে থাকা রাফালে এবং মিরাজ যুদ্ধবিমান গুলি ব্যবহার করতে চলেছে। এটি একটি শর্ট রেঞ্জ অত্যাধুনিক মিসাইল। এই মিসাইলের দুটি ভ্যারিয়েন্ট রয়েছে। একটি হল MICA-EM ,এটিতে অ্যাক্টিভ রেডিও ফ্রীকোয়েন্সী সিকার রয়েছে এবং অপর ভার্সনটি হল  MICA IR ,এটিতে ডুয়েল ওয়েভব‍্যান্ড ইমাজিং ইনফ্রারেড সিকার রয়েছে ,যেটি শত্রুর কাউন্টারমেজার সিস্টেমকে বোকা বানাতে সক্ষম।MICA এতটাই ব্যবহার যোগ্য মিসাইল যে একটি গ্রাউন্ড বেসড ভার্সন রয়েছে নৌবাহিনীর জন্য যার নাম VL MICA ।

ইউরোপিয়ান এই মিসাইলটির সামনের নোজের দিকে গাইডেন্স সিস্টেম থাকে। যেটিতে ইনার্শিয়াল রেফারেন্স ইউনিট,ডাটা লিং,প‍্যাসিভ ইমাজিং আইআর সিকার এবং অ্যাক্টিভ রেডিও ফ্রীকোয়েন্সী মনোপালস ডপলার সিকার থাকে। ইনার্শিয়াল রেফারেন্স ইউনিট অল্টিটিউড পরিমাপ করে এবং যে পরিমাণ তথ্য পাওয়া যায় তাকে পর্যালোচনা করে। ডাটা লিংক সর্বদা টার্গেট সম্পর্কে নতুন ধরনের আপডেট যুদ্ধবিমানের রাডার থেকে সরাসরি মিসাইলের সিকারে যুক্ত করে। অ্যাক্টিভ RF ,মনোপালস ডপলার সিকার MICA RF মিসাইল কে যেকোন ধরনের আবহাওয়াতে শ‍্যুট আপ / শ‍্যুট ডাউন ক্ষমতা দিয়ে থাকে। এটি লঞ্চ করার আগে অথবা পরে যেকোন সময় টার্গেটকে লক করতে পাড়া যায়।মিসাইলের সিকারে লাগানো ইনফ্রারেড সার্চ এবং ট্রাকিং সিস্টেম মিসাইলকে আপনাআপনি টার্গেটকে শনাক্ত করার পাশাপাশি ,ট্রাক এবং লক অন করতে সাহায্য করে।MICA মিসাইলে হাই এক্সপ্লোসিভ ওয়ারহেড রয়েছে, যেটিকে অ্যাক্টিভ করে আর‌এফ প্রক্সিমিটি ফিউজ,ডাইরেক্ট ইমপেক্ট ফিউজ এবং ফোকাস স্প্লিন্টারস। এটি ওজনে যথেষ্ট হালকা হ‌ওয়ায় কম ওজনের যুদ্ধবিমানেও সহজেই ৬ টির বেশি এই মিসাইল ইন্সটল করা সম্ভব।

১১২ কেজি ওজনের ইউরোপের এই মিসাইল সর্বোচ্চ রেঞ্জ প্রায় ৬০ কিমি এবং গতিবেগ প্রায় ম‍্যাক ৪ বা ৫০০০ কিমি/ঘণ্টা। এটিতে হাই ইমপালস যুক্ত থ্রাস্ট ভেক্টরিং যুক্ত লো স্মোকড সলিড প্রপেলেন্ট রয়েছে ।এটি থ্রাস্ট ভেক্টরিং কনট্রোল যুক্ত হ‌ওয়াতে এর টার্ন রেট এবং ম‍্যানুভারিটি ব‍্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে।এটিকে যুদ্ধবিমান থেকে সর্বচ্চ g এবং AOA তে ফায়ার করা সম্ভব ।মিসাইলটির স্টেলথ ফিচার ,মাল্টি শ‍্যুট ,ফার্স শ‍্যুট,ফার্স্ট কিল ক্ষমতা থাকার কারনে এটি যুদ্ধবিমান গুলিকে বিরাটভাবে সাহায্য করে।

বর্তমানে ফ্রান্সের রাফালে আর মিরাজ ছাড়াও এটি ভারতীয় এবং তাইওয়ানের মিরাজের সাথে ব‍্যাবহার করা হচ্ছে।পাশাপাশি আগত রাফালে জেটের সাথেও এটি থাকতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *